টপ পোষ্ট

ব্রেইন স্ক্যান করবে হেলমেট

0

ব্রেইন স্ক্যান করতে সক্ষম কোয়ান্টাম সেন্সরযুক্ত হেলমেট তৈরি করেছেন ব্রিটিশ বিজ্ঞানীরা। এটি এপিলেপসি রোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

এর ফলে বিশাল যন্ত্রের নিচে মাথা রাখতে হবে না আর। বসেই হেলমেটটি পরে ব্রেনের পরীক্ষা করা যাবে। চাইলে পরীক্ষা চলার সময় দাঁড়ানো বা চলাফেরাও করা যাবে।

এর মাধ্যমে মানুষের মনের প্রকৃত অবস্থা জানা যাবে। এ আবিষ্কারের মাধ্যমে মানসিক স্বাস্থ্য সমস্যায় ভোগা রোগীদের চিকিৎসার ক্ষেত্রেও উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে জনিয়েছেন বিজ্ঞানীরা। এছাড়া, সম্প্রতি আমেরিকার কার্নেগি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করছেন, একজন মানুষের মনে কী সুখ, দুঃখ, রাগ নাকি ঈর্ষা বিরাজ করছে, তা ব্রেইন স্ক্যানের মাধ্যমে মুহূর্তেই জানা সম্ভব হবে। তবে এর মধ্যে কারও মনে সুখী অবস্থা বিরাজ করলে তা নাকি খুব সহজেই নির্ণয় করা যাবে। কিন্তু কেউ ঈর্ষান্বিত থাকলে তা ব্রেইন স্ক্যানের মাধ্যমে নির্ণয় করা তুলনামূলকভাবে কঠিন বলে জানায় গবেষকরা।

কার্নেগি বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল অ্যান্ড ডিসিশন সায়েন্সের সহকারী অধ্যাপক এবং গবেষক দলের প্রধান কারিম কাসাম জানিয়েছেন, যে ব্যক্তি তার মনের অবস্থা প্রকাশ করতে পারে না এবং বাইরে থেকে যা নির্ণয় করাও কঠিন, তা ব্রেইন স্ক্যানের মাধ্যমে জানা যাবে।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন