টপ পোষ্ট

‘জমিতে পানি না পেয়ে’ দুই কৃষকের বিষপান

0

রাজশাহীর গোদাগাড়ীতে ধানের জমিতে পানি না পাওয়ায় অভিমানে দুই আদিবাসী কৃষক বিষপান করেছেন। এদের মধ্যে অভিনাথ মার্ডি (৩০) নামের একজন মারা গেছেন। অপরজন রবি মার্ডিকে (৩২) রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বুধবার সন্ধ্যার দিকে নিমঘুটু গ্রামের বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকূপের কাছে তারা বিষপান করেন।

অভিনাথ মার্ডি উপজেলার দেওপাড়া ইউনিয়নের নবাইবটতলা নিমঘুটু গ্রামের বাবু চাঁদ মার্ডির ছেলে।

অভিনাথের চাচাত ভাই বাপ্পি মার্ডি বলেন, ধানের জমিতে পানি দেওয়ার জন্য বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকূপের চালক শাখাওয়াত হোসেনের কাছে ১২-১৪ দিন ধরে ধর্ঘুণা দিচ্ছিলেন তারা। কিন্তু পানির জন্য সিরিয়াল পাননি।

“এরই মধ্যে জমির পানি শুকিয়ে ধানের জমি সাদা হয়ে গেছে। বুধবার বিকালে ফের ডিপের ড্রাইভারকে পানির জন্য বলেন। এরপরও পানি না পেয়ে গভীর নলকূপের পাশে অভিনাথ ও রবি বিষপান করেন।”

বাপ্পি বলেন, খবর পেয়ে তাদের উদ্ধার করে বাড়ি নিয়ে যাওয়া হয়। রাত ৯টার দিকে বাড়িতেই অভিনাথ মার যান। আর রবিকে রাতেই রাজশাহী মেডিকেলে ভর্তি করা হয়।

এ বিষয়ে গভীর নলকূপের চালক শাখাওয়াত বলেন, “তাদের জমিতে পানি দেয়া হয়নি একথা সত্য নয়। দুদিন আগেই পানি দিয়েছি। এটা তদন্ত করলেই পাওয়া যাবে।”

তারা অতিরিক্ত মদপান করেছিলেন বলে দাবি করেন তিনি।

গোদাগাড়ী মডেল থানার ওসি কামরুল ইসলাম বলেন, ওই গভীর নলকূপের অধীনে ১৭০ জন কৃষকের ২৬৫ বিঘা জমি রয়েছে। সিরিয়াল অনুযায়ী পানি দিতে হয়। খরা মৌসুমে সিরিয়াল পেতে দেরি হয়। দুদিন আগে তাদের জমিতে পানি দেয়া হয়েছে। বুধবার বিকালে গিয়ে তারা আবার জমিতে পানি চান।

ওসি আরও বলেন, পরিবারের পক্ষ থেকে বিষপানের কথা বলা হলেও আদতে তারা অন্য কোন কারণে অসুস্থ্য হয়েছেন কিনা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

ময়না তদন্তের প্রতিবেদন পাওয়া গেলে অভিনাথ মার্ডির মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে বলে জানান তিনি।

শেয়ার করুণ

Comments are closed.