টপ পোষ্ট

ইউক্রেন সংকট: আলোচনায় প্রস্তুত পুতিন-জেলেনস্কি

0

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শান্তি এবং যুদ্ধ বিরতি নিয়ে আলোচনার প্রস্তাব গ্রহণ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। তিনি এ বিষয়ে আলোচনা করতে প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) জেলেনস্কির প্রেস সচিব সের্গেই নিকিফোরভের বরাতে এ কথা জানিয়েছে রুশ সংবাদমাধ্যম টাস।

সের্গেই নিকিফোরভ তার ফেসবুক একাউন্টে লিখেছেন, আমাদের এই অভিযোগ এড়াতে হবে যে আমরা আলোচনায় অস্বীকৃতি জানিয়েছি। ইউক্রেন সব সময়ই শান্তি ও যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্য প্রস্তুত রয়েছে এবং ছিল। এটি আমাদের স্থায়ী অবস্থান। আমরা রাশিয়ার প্রেসিডেন্টের প্রস্তাব মেনে নিয়েছি।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্টের সরকারি দপ্তর ক্রেমলিন জানিয়েছে, চলমান সংকট নিয়ে আলোচনার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত রয়েছেন। তবে বেলারুশের রাজধানী মিনস্কে এ আলোচনা হতে হবে।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সামরিক অভিযানের দ্বিতীয় দিনে শুক্রবার রাশিয়া একথা বলে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন- “প্রতিরক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রেসিডেন্টের দপ্তরের প্রশাসনিক কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল পাঠাতে প্রস্তুত রয়েছেন পুতিন। এর আগে ইউক্রেন সংকট নিয়ে আলোচনার স্বাগতিক দেশ হয়েছিল বেলারুশ।”

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। এরপর দিমিত্রি পেসকভ এই তথ্য দেন।

এদিকে শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে প্রেসিডেন্ট পুতিন ফোনালাপের সময় আলোচনা জন্য উচ্চপর্যায়ে‌ প্রতিনিধিদল পাঠানোর আগ্রহের কথা জানান। ফোনালাপে প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, “আলোচনার মাধ্যমে চলমান সংকট সমাধানের প্রতি সমর্থন জানায় তার দেশ।”

শেয়ার করুণ

Comments are closed.