টপ পোষ্ট

ভোট জালিয়াতির অভিযোগ সু চির বিরুদ্ধে

0

অং সান সুচির বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনেছে মিয়ানমার সামরিক জান্তা। ওই নির্বাচনেই বড় ধরনের পেয়েছিল সু চির দল।

মঙ্গলবার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদপত্র গ্লোবাল নিউ লাইট অফ মিয়ানমার জানিয়েছে, সু চিকে `নির্বাচন জালিয়াতি এবং আইন বহির্ভূত কর্মকাণ্ডের জন্য’ অভিযুক্ত করা হয়েছে।

সু চি ছাড়াও দেশটির সাবেক রাষ্ট্রপতি উইন মিন্ট এবং নির্বাচন কমিশনের চেয়ারম্যানসহ আরও ১৫ কর্মকর্তার বিরুদ্ধে একই অভিযোগ আনা হয়েছে।

ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানে পর থেকে বিক্ষোভ এবং আন্দোলনকারীদের দমনপীড়নের কারণে মিয়ানমারে অস্থিরতা চলছে।

৭৬ বছর বয়সী সু চি অবৈধভাবে ওয়াকিটকি আমদানি, রাষ্ট্রদ্রোহ এবং দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগের মুখোমুখি হয়েছেন এবং দোষী সাব্যস্ত হলে কয়েক দশক জেল হতে পারে তার।

নির্বাচনী প্রচারণার সময় করোনভাইরাসের বিধিনিষেধ লঙ্ঘনের জন্য এরই মধ্যে সু চির বিচার চলছে। ওই নির্বাচনে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি পার্টি (এনএলডি) একটি সামরিক জোটকে পরাজিত করেছিল।

তবে আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বলেছেন, ২০২০ সালের নির্বাচন মূলত অবাধ ও সুষ্ঠু হয়েছে।

ক্ষমতা দখলের পর জান্তা সরকার এনএলডি ভেঙে দেওয়ার হুমকি দিয়েছে এবং গত মাসে সু চির ঘনিষ্ঠ সহযোগী এবং দলের মীর্ষ নেতা উইন টেনকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে ২০ বছরের কারাদণ্ডও দিয়েছে।

স্থানীয় পর্যবেক্ষকদের মতে, অভ্যুত্থানের পর থেকে মিয়ানমার সামরিক বাহিনীর হাতে ১২৫০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। এছাড়া আটক করা হয়েছে ১০ হাজারের বেশি মানুষকে।

সূত্র: এনডিটিভি

শেয়ার করুণ

Comments are closed.