টপ পোষ্ট

কক্সবাজারের দুই পৌরসভা ও ১৪ ইউপিতে ভোট সোমবার

0

কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী পৌরসভা এবং চার উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদে প্রথম ধাপের নির্বাচন সোমবার (২০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন অফিস।

সংশ্লিষ্ট ভোটকেন্দ্রে পৌঁছে গেছে প্রয়োজনীয় সরঞ্জাম। রোববার সন্ধ্যার মধ্যে ভোটগ্রহণে নিয়োজিত কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা দায়িত্বপ্রাপ্ত এলাকায় চলে যাবেন।

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে প্রতি পৌরসভার জন্য ৪ প্লাটুন করে ৮ প্লাটুন বিজিবি। জেলার ১৪ ইউনিয়নে জন্য ২৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। উপকূলীয় এলাকাসমূহে কোস্টগার্ড মোতায়েন করা হয়। পাশাপাশি নির্বাচনী এলাকায় নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা এস এম শাহাদাত হোসেন জানিয়েছেন, ২০ সেপ্টেম্বর ভোটের জন্য তিন স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। চকরিয়া পৌরসভার জন্য আলাদা ব্যবস্থা রয়েছে। প্রতি ভোটকেন্দ্রে পৃথক তিনটি টিম কাজ করবে। কোন ধরণের প্রভাব বিস্তার করতে দেওয়া হবে না। সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণে সকল প্রস্তুতি রয়েছে বলে জানান তিনি।

জেলা নির্বাচন কার্যালয়ের তথ্য মতে, মহেশখালী পৌরসভায় ভোটার সংখ্যা ১৯ হাজার ৪৮৪ এবং চকরিয়া পৌরসভায় ৪৮ হাজার ৭২৪ জন। মহেশখালীতে ১০টি ভোটকেন্দ্রে বুথ সংখ্যা ৫৯টি এবং চকরিয়া পৌরসভায় ১৮টি ভোটকেন্দ্রে ১৩৯টি বুথ রয়েছে। এ দুই পৌরসভায় মেয়র পদে ৮ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ২৫ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৭৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী ও টেকনাফ- এই চার উপজেলার ১৪টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯২, সংরক্ষিত সদস্য পদে ১৯৯ জন ও সাধারণ সদস্য পদে ৭৭৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। উক্ত ইউনিয়নগুলোতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১১ হাজার ২৩৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৯ হাজার ৯৯৫ এবং মহিলা ভোটার ১ লাখ ৫১ হাজার ১২ জন।

চার উপজেলার ১৪০টি ভোট কেন্দ্রে ৭৮০টি স্থায়ী এবং ১১৩টি অস্থায়ী ভোটকক্ষ নির্ধারণ করা হয়েছে।

শেয়ার করুণ

Comments are closed.