টপ পোষ্ট

নিয়ম রক্ষায় সংসদ বসছে আজ

0

একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন আজ বুধবার বিকেল ৫টায় শুরু হতে যাচ্ছে। সাংবিধানিক বাধ্যবাধকতায় বসা এ অধিবেশনের মেয়াদ হতে পারে সর্বোচ্চ চার কার্যদিবস। আজ শুরু হয়ে শনিবার অধিবেশনের সমাপ্তি টানা হবে।

সংসদ সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ প্রথম দিন শোক প্রস্তাব গ্রহণের পরপরই অধিবেশন মুলতবি হয়ে যাবে। চলমান সংসদের কোনো সদস্যের মৃত্যুতে অধিবেশন শুরুর পরপরই মুলতবি ঘোষণার রেওয়াজ রয়েছে। সাবেক ডেপুটি স্পিকার ও কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ ৩০ জুলাই মারা যান। তার প্রতি সম্মান জানিয়ে অধিবেশন মুলতবি করা হবে।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ গত ১৬ আগস্ট অধিবেশন আহ্বান করেছিলেন। ৬০ দিনের সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণে এ অধিবেশন আহ্বান করা হয়। সংবিধান অনুযায়ী, এক অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসতে হবে। করোনাকালের অন্য অধিবেশনগুলোর মতো এবারও মানা হবে কঠোর স্বাস্থ্যবিধি। এবার সরকারি ছুটির দিন শুক্র ও শনিবারও সংসদের বৈঠক বসবে।

জানা গেছে, সংক্ষিপ্ত ও দ্রুত সময়ে শেষ করতেই ছুটির দিনে অধিবেশন চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। সংসদের কর্মকর্তারা জানিয়েছেন, করোনা পরীক্ষা করে সংসদ সদস্য ও সংশ্লিষ্টদের অধিবেশনে যেতে হবে।

এবারের অধিবেশন সংক্ষিপ্ত হলেও একাধিক গুরুত্বপূর্ণ বিল নিষ্পত্তি হওয়ার কথা রয়েছে। নতুন তিনটি বিলসহ ১৫টি বিল নিষ্পত্তির জন্য রাখা হয়েছে। সংসদ সচিবালয় থেকে আজ দিনের কার্যসূচিতে সভাপতিমণ্ডলীর মনোনয়নের পরপরই শোক প্রস্তাব উত্থাপনের বিষয়টি রাখা হয়েছে।

শেয়ার করুণ

Comments are closed.