টপ পোষ্ট

শর্তসাপেক্ষে আত্মসমর্পণ করতে চান দাউদ ইব্রাহিম

0

দাউদ দেশে ফিরতে মরিয়া— এই খবর চাউর হতেই বিস্তর জলঘোলা হয়েছিল। এ বার জানা গেল, তিনি আত্মসমর্পন করতে চান। তবে, শর্তসাপেক্ষে। এমনটাই দাবি করলেন তাঁর আইনজীবী শ্যাম কেসওয়ানি।

মঙ্গলবার ঠাণে আদালত চত্বরে সাংবাদিকদের কেসওয়ানি জানান, দেশে ফিরতে আগ্রহী দাউদ। তবে সে জন্য একাধিক শর্ত দিয়েছেন তিনি। কিন্তু, এই শর্তগুলি ভারত সরকার কখনওই মানবে না বলে দাবিও করেছেন আইনজীবী।

কেসওয়ানির দাবি, আত্মসমর্পন করার জন্য দাউদ যে শর্তগুলি দিয়েছেন তার মধ্যে একটি হল মুম্বাইয়ের উচ্চ নিরাপত্তাবেষ্টিত আর্থার রোড সেন্ট্রাল জেলে তাঁকে রাখতে হবে। এই আর্থার জেলেই ২০০৮ সালে মুম্বই বিস্ফোরণের অন্যতম চক্রী আজমল কসাভকে রাখা হয়েছিল। ফাঁসির আগে চার বছর এই জেলেই ছিল কসাভ।

এ দিন সংবাদ মাধ্যমকে কেসওয়ানি বলেছেন, ‘‘এর আগে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং আইনজীবী রাম জেঠমলানির মাধ্যমে দেশে ফেরার ইচ্ছা জানিয়েছিলেন দাউদ। কিন্তু ভারত সরকার কোনও ব্যবস্থাই নেয়নি।’’

দাউদের দেশে ফেরার ইচ্ছার কথা জানিয়ে আগেও বোমা ফাটিয়েছিলেন মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস)-র প্রধান রাজ ঠাকরে। রাজ দাবি করেন, শারীরিক ভাবে প্রতিবন্ধী দাউদ। কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করে ভারতে ফেরার চেষ্টা চালাচ্ছেন তিনি। কারণ জীবনের শেষ সময়টা নাকি তিনি এ দেশেই কাটাতে চান! এমএনএস সুপ্রিমোর ওই দাবির প্রায় ছ’মাস পরে ফের একই দাবি করলেন কেসওয়ানি।

১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণের মাস্টার মাইন্ড ছিল দাউদ ইব্রাহিম। ওই বিস্ফোরণে ২৫৭ জনের মৃত্যু হয়। দাউদ যে গত কয়েক বছর ধরে পাকিস্তানের করাচিতেই রয়েছেন, সে ব্যাপারে যথেষ্ট তথ্যপ্রমাণ রয়েছে বলে ভারতের তরফে জানানো হয়। ভারতের ওই বক্তব্যকে সমর্থনও করে রাষ্ট্রপুঞ্জ।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন