টপ পোষ্ট

২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে সন্দেহের অবকাশ নেই: আইসিসি

0

২০১১ বিশ্বকাপ ফাইনালের বিশুদ্ধতা নিয়ে কোনো সংশয় নেই বলে জানিয়েছে আইসিসি। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটির দুর্নীতিবিরোধী ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল জানান, আইসিসি মেনস ক্রিকেট বিশ্বকাপ ফাইনালের নিরপেক্ষতা নিয়ে সন্দেহ করার কোনও কারণ আমাদের কাছে নেই। তবে এই বিবৃতি এলো যখন লঙ্কান পুলিশ কর্তৃক তদন্তের সমাপ্তি ঘোষণা করা হয়।

শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগের অভিযোগ “নির্দিষ্ট কিছু পক্ষ” দ্বারা ফাইনাল নির্ধারণ হয়েছিল। শুক্রবার এই অভিযোগের তদন্ত শুরু করে শ্রীলঙ্কা পুলিশের বিশেষ তদন্ত বিভাগ। প্রধান নির্বাচক অরবিন্দ ডি সিলভা, অধিনায়ক কুমার সাঙ্গাকারা, ওপেনার উপুল থারাঙ্গাকে দীর্ঘ সময় জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু ম্যাচ পাতানোর কোনো প্রমাণ না পাওয়ার এদিনই তদন্তের সমাপ্তি টানার ঘোষণা দেয় লঙ্কান পুলিশ।

আইসিসির অ্যান্টি দুর্নীতি ইউনিটের জেনারেল ম্যানেজার আলেক্স মার্শাল এক বিবৃতিতে বলেছেন, “আইসিসি মেনস ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল ২০১১ এর নিরপেক্ষতা নিয়ে সন্দেহ করার কোনও কারণ আমাদের নেই। আইসিসি ইন্টিগ্রিটি ইউনিট আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল ২০১১ সম্পর্কিত সাম্প্রতিক অভিযোগের বিষয়টি খতিয়ে দেখেছে।”

মার্শাল আরও বলেছেন, “এই মুহুর্তে আমাদের কাছে এমন কোনও প্রমাণ পেশ করা হয়নি যা দাবির পক্ষে সমর্থন দেয় বা যা আইসিসির দুর্নীতি দমন আইনের অধীনে তদন্ত শুরু করার যোগ্যতা অর্জন করবে।”

তবে শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রীর দাবি, আইসিসিকে একটি চিঠি পাঠানো হয়েছিল ফিক্সিংয়ের অভিযোগ এনে, যা মার্শাল নষ্ট করেছিলেন।

এই অভিযোগ সম্পর্কে এসিইউ হেড বলেন, “তৎকালীন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রীর দ্বারা আইসিসির কাছে প্রেরণ করা এই বিষয়ে চিঠির কোনও রেকর্ড নেই এবং আইসিসির সিনিয়র স্টাফরাও নিশ্চিত করেছেন যে, এ জাতীয় কোনও চিঠি পাওয়ার বিষয়ে তাদের জানা নেই।”

তিনি জানান যে, “আমরা এই প্রকৃতির সমস্ত অভিযোগকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিই এবং দাবিগুলো সংশোধন করার জন্য আমাদের কোনও প্রমাণ পাওয়া উচিত, আমরা আমাদের বর্তমান অবস্থান পর্যালোচনা করব।”

মার্শাল বিবৃতির শেষে বলেন, “যদি কারও কাছে এই ম্যাচ বা অন্য কোনও ম্যাচ ফিক্সিংয়ের বিষয় সম্পর্কিত কোনও প্রমাণ থাকে, তবে আমরা তাদেরকে আইসিসি ইন্টিগ্রিটি দলের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করব।”

শেয়ার করুণ

Comments are closed.