টপ পোষ্ট

আগ্রাসী আচরণের জন্য কোহলির শাস্তি

0

তিন টেস্ট, ছয় ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলতে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছে ভারতীয় দল। কেপ টাউনে প্রথম টেস্টে প্রোটিয়াদের কাছে ৭২ রানে হারতে হয়েছে সফরকারীদের। সেঞ্চুরিয়ানে চলছে দ্বিতীয় ম্যাচ।

এ টেস্টের তৃতীয় দিনে মাঠে বাজে ব্যবহার করার জন্য ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে শাস্তি দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা (আইসিসি)।

তার বিরুদ্ধে অভিযোগ, আম্পায়ার মাইকেল গফের সঙ্গে দুর্ব্যবহার করেছেন কোহলি। আর তাই এ তারকা ব্যাটসম্যানের ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি একটি ‘ডিমেরিট’ পয়েন্টও যোগ হয়েছে বর্তমান ক্রিকেটের অন্যতম এ নক্ষত্রের নামে।

আইসিসির নিয়ম অনুযায়ী, আচরণবিধি লঙ্ঘনের জন্য এখন গুরুত্ব বিবেচনা করে ‘ডিমেরিট’ পয়েন্ট দেওয়া হয়। আচরণবিধি লঙ্ঘনের গুরুত্ব অনুযায়ী সর্বনিম্ন ১ পয়েন্ট থেকে শুরু করে সর্বোচ্চ ৪ পয়েন্ট পর্যন্ত দেওয়া যায়। আর এই পয়েন্টের নিয়মানুযায়ী ২৪ মাস সময়ের মধ্যে কোনো খেলোয়াড় ৪ পয়েন্ট ‘ডিমেরিট’ পেলে ২টি নিষেধাজ্ঞা পয়েন্ট যোগ হবে। এর ফলে এক টেস্ট কিংবা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হতে হবে খেলোয়াড়কে।

তবে এটি ভারতের অধিনায়কের প্রথম ‘ডিমেরিট’ পয়েন্ট।

মঙ্গলবার আইসিসি জানায়, মাঠে আম্পায়ারের সঙ্গে কোহলির আগ্রাসী আচরণ খেলার স্পিরিটের সঙ্গে যায় না।  সোমবার তৃতীয় ও শেষ সেশনে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে বৃষ্টির বাগড়া দেয়। এতে কিছুক্ষণ খেলা বন্ধ ছিল। খেলা শুরু হবার সময় মাঠকে খেলার অনুপোযগী বলে দাবি জানান বিরাট কোহলি।

পাশাপাশি পুরনো বল বদলে নতুন বল নেয়ারও দাবি জানান টিম ইন্ডিয়ার অধিনায়ক। তবে আম্পায়াররা তার কথায় পাত্তা দেননি। খেলা চালিয়ে যাবার নির্দেশ দেন। এতেই স্বভাবসুলভ রাগান্বিত হন তিনি। কোহলি খুবই জোড়ে হাতে থাকা বল মাটিতে ছুঁড়ে মারেন।

এ ঘটনায় তার বিরুদ্ধে রেফারীর কাছে রিপোর্ট দাখিল করেন মাঠে থাকা দুই আম্পায়ার মাইকেল গফ, পল রাইফেল ও তৃতীয় আম্পায়ার।
তবে কোহলি তার দোষ স্বীকার করে নেন। তাই আলাদা কোনো শুনানির দরকার হয়নি।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন