টপ পোষ্ট

ওয়াশিংটন ডিসি থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা ট্রাম্পের

0

কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রে বিক্ষোভ এখনও অব্যাহত রয়েছে। প্রথম দিকে কিছুটা সহিংস হলেও বর্তমানে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ চালিয়ে যাচ্ছে বিক্ষোভকারীরা। শনিবার ১২তম দিনে ১০ হাজারের মতো বিক্ষোভকারীকে ওয়াশিংটন ডিসি সড়কে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করতে দেখা গেছে।

এদিকে বিক্ষোভের পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় এক টুইট বার্তায় ওয়াশিংটন ডিসি থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক টুইট বার্তায় তিনি বলেন, ‘আমি ওয়াশিংটন ডিসি থেকে আমাদের সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরুর জন্য আদেশ দিয়েছি। এখন পর্যন্ত সবকিছু আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। তারা ব্যারাকে ফিরে যাচ্ছে, যদি প্রয়োজন হয় তারা (সেনাবাহিনী) দ্রুত ফিরে আসবে।’

উল্লেখ্য, গত ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডের ঘাড়ে হাঁটু দিয়ে চেপে ধরে শ্বাসরোধ করে হত্যা করেন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চাওভিন। এক প্রত্যক্ষদর্শীর তোলা ১০ মিনিটের ভিডিও ফুটেজে দেখা যায়, জর্জ ফ্লয়েড নিশ্বাস না নিতে পেরে কাতরাচ্ছেন এবং বারবার শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে বলছেন, ‘আমি নিশ্বাস নিতে পারছি না।’

এ ঘটনায় চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। বিক্ষোভ দমনে প্রায় ২২টি অঙ্গরাজ্যের ৪০ শহরে কারফিউ জারি করা হয়েছে। এ ঘটনায় হোয়াইট হাউসের সামনেও বিক্ষোভ হয়েছে।

শেয়ার করুণ

Comments are closed.