টপ পোষ্ট

বিলাসবহুল হোটেলগুলো এখন হাসপাতাল

0

বিশ্ব করোনা ভাইরাসের প্রকোপ ঠেকাতে হিমশিম খাচ্ছে। এখন পর্যন্ত ১৭৫ টি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। ভাইরাস আক্রান্তদের নিবিড় চিকিৎসা নিশ্চিতকরণ ব্যর্থ হচ্ছে। ফলে বিশ্বের বিভিন্ন দেশের ফাঁকা হোটেলগুলোকে হাসপাতালে রূপান্তরিত করার চিন্তা-ভাবনা করছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি এবং স্পেনের মাদ্রিদের দুটি হোটেলকে হাসপাতালে পরিণত করা হয়েছে। ম্যানহাটনের কেন্দ্রস্থলে অবস্থিত হিলটন ইন্টারন্যাশনাল হোটেল, মাদ্রিদের গ্রান হোটেলে কোলোন ও চার তারকা ম্যারিওট অডিটোরিয়াম হোটেলকে হাসপাতাল বানানো হয়েছে। এসব হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের পাশাপাশি অন্যান্য রোগীদেরও চিকিৎসা দেয়া শুরু হয়েছে। খবর এএফপি’র।

মাসখানেক আগেও নিউইয়র্ক শহরের অন্যতম জমজমাট হোটেল ছিল হিলটন ইন্টারন্যাশনাল। যুক্তরাষ্ট্রের অন্যতম বড় ঐ শহরের হোটেলগুলোকে এভাবে পর্যায়ক্রমে হাসপাতালে পরিণত করার উদ্যোগ নিয়েছে স্থানীয় সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। এর মধ্যে তারা দেড় হাজার কক্ষ ভাড়া নিয়ে হাসপাতালের শয্যা তৈরির জন্য হোটেল মালিকদের সঙ্গে চুক্তি করেছে। শহরের হাসপাতালগুলোতে শয্যা আছে মাত্র ৩৭ হাজার। এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যে শহরে এক লাখ ১০ হাজার শয্যার দরকার হতে পারে। নিউইয়র্কের আরও তিনটি হোটেলের আংশিক নিয়ে ২৫০টি কক্ষকে হাসপাতালের শয্যায় পরিণত করেছে।

স্পেনের প্রথম হোটেল হিসেবে ৩৫৯ কক্ষের গ্রান হোটেল কোলোনকে হাসপাতালে রূপান্তরিত করা হয়েছে। মাদ্রিদের হোটেল অ্যাসোসিয়েশন জানিয়েছে, রাজধানী শহরের প্রায় ৪০টি হোটেলকে হাসপাতালে পরিণত করার প্রস্তাব দেয়া হয়েছে। এগুলো হাসপাতাল হিসেবে আবির্ভূত হলে মোট ৯ হাজার বেডে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী ভর্তি করা সম্ভব হবে।

শেয়ার করুণ

Comments are closed.