টপ পোষ্ট

করোনাভাইরাস: ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা ঢাবি শিক্ষার্থীদের

0

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০ বিভাগের শিক্ষার্থীরা।

বিভাগগুলো হলো-অর্থনীতি, স্বাস্থ্য অর্থনীতি প্রাণীবিদ্যা,ইসলামের ইতিহাস ও সংস্কৃতি,মার্কেটিং, এ্যাকাউনটিং এন্ড ইনফরমেশন সিস্টেম, টেলিভিশন এন্ড ফিল্ম স্টাডিজ,জাপানিজ ল্যাঙ্গুয়েজ,শিক্ষা ও গবেষণা, গণযোগাযোগ ও সাংবাদিকতা,সমাজ বিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান,ফলিত রসায়ন,জেনেটিক ইঞ্জিনিয়ারিং।

শনিবার তারা এ বন্ধের ষোষণা দেয়। এছাড়াও বেশ কিছু বিভাগের শিক্ষার্থীরা ক্লাস ও পরীক্ষা বন্ধের জন্য নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে যাচ্ছে।

শিক্ষার্থীরা জানান,আমরা বাধ্য হয়ে সবাই মিলে এই সিদ্ধান্ত নিয়েছি। এমন সংকটময় মুহূর্তে বিশ্ববিদ্যালয় প্রশাসন চুপ থাকলেও আমরা থাকতে পারিনা। যার কারণে সিনিয়রদের সাথে আলোচনা করে আমরা সম্মিলিতভাবে এই সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে ক্যাম্পাস বন্ধের দাবিতে অনশনে বসেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চার শিক্ষার্থী। শনিবার (১৪ মার্চ) রাত সাড়ে আটটায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে অনশন শুরু করেন তারা।

অনশনে যাওয়া শিক্ষার্থীরা হলেন- টেলিভিশন এন্ড ফিল্ম স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মো.হাসান বিশ্বাস, মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. জোনাইদ হোসেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইয়াসিন আরাফাত প্লাবন ও কে এম তুর্য।

এ বিষয়ে হাসান বিশ্বাস বলেন, সাড়া বিশ্বে করোনা মহামারি আকার ধারণ করেছে। বাংলাদেশেও তিনজন আক্রান্ত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ঘনবসতিপূর্ণ এলাকা। এখানে একবার করোনা হলে ভয়ংকর রূপ ধারণ করবে। তাই আমরা চাই বিশ্ববিদ্যালয় বন্ধ দেওয়া হোক।

জুনাইদ হোসেন বলেন, দাবি আমাদের একটাই সেটি হলো ক্যাম্পাস বন্ধ। আমাদের চারজনের রুমে ৩০-৪০জন থাকি। ক্লাসরুমেও তাই। করোনা এমন একটি ভাইরাস তা দ্রুত ছড়িয়ে পড়ে। একজন আক্রান্ত হলে ঘন্টা খানেকের মধ্যে হাজার ছাড়িয়ে যাবে। তাই আমরা চাই বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হোক। এ বিষয়ে জানতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড.মো.গোলাম রব্বানীকে ফোন দিয়ে পাওয়া যায়নি।

শেয়ার করুণ

Comments are closed.