টপ পোষ্ট

নতুন কারিক্যুলামে দশম শ্রেণি পর্যন্ত বিভাগ থাকছে না

0

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মাধ্যমিক পর্যায়ে নতুন কারিক্যুলাম করা হচ্ছে। এটি বাস্তবায়িত হলে দশম শ্রেণি পর্যন্ত ভিন্ন কোনো বিভাগ থাকবে না।

আজ বৃস্পতিবার চাঁদপুর সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ি মাধ্যমিক পর্যায়ে কারিক্যুলাম পরিমার্জনের কাজ চলছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, নতুন কারিকুলাম বাস্তবায়িত হলে একাদশ শ্রেণির আগে আর কোনো বিভাগ থাকবে না।

তিনি বলেন, নোট বই বা গাইড বইয়ের যেগুলো চলার কথা নয়, সেগুলো আর থাকবেনা। এগুলো কেনার জন্য কোনো শিক্ষার্থীকে চাপ প্রয়োগ করা যাবে না।

শিক্ষামন্ত্রী বলেন, নোট বই বা গাইড বইয়ের বিকল্প হিসেবে সহায়ক বই থাকতে পারে। কারণ সারা বিশ্বে সহায়ক বইয়ের প্রচলন রয়েছে। তবে, তা অনুমোদিত হতে হবে। শিক্ষা আইন প্রনীত হলেই এনিয়ে আর কোনো প্রশ্ন থাকবে না।

ডা. দীপু মনি উল্লেখ করেন, ৩৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে শুধু শিক্ষা মন্ত্রণালয়ের একার পক্ষে নজরদারী করা সম্ভব নয়। এ জন্য মিডিয়াসহ সকলের সহযোগিতা প্রয়োজন।

এর আগে পুরানবাজার ডিগ্রি কলেজে এবং পরে চাঁদপুর সরকারি মহিলা কলেজে একই ধরনের অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুকসহ অন্যান্য কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুণ

Comments are closed.