টপ পোষ্ট

কাঁটা চামচ দিয়ে স্যুপ খাবে কীভাবে: বাণিজ্যমন্ত্রী

0

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী সদস্য হারুন-উর রশীদ নারীদের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, নারীদের বিনিয়োগ করার পরিবেশই নেই। আপনি দাওয়াত দিয়ে স্যুপ খেতে দিলেন কাঁটা চামচ, স্যুপ খাবে কীভাবে?

রোববার (২৯ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে নারী উদ্যোক্তাদের ডিজিটাল প্লাটফর্ম ‘ওয়েন্ড অ্যাপ’ উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বেজার নির্বাহী সদস্য হারুন-উর রশীদ নারীদের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করলে বিনিয়োগ করা অর্থের কোনও ব্যাখ্যা দিতে হবে না। অর্থাৎ বিনিয়োগ করা টাকা সাদা না কালো! সে বিষয়ে কোনও প্রশ্ন উঠবে না। এছাড়া অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করলে ১০ বছর কর ছাড়-এর সুবিধা পাওয়া যাবে।

এসময় প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, বেজার নির্বাহী সদস্য অনেক ভালো কথা বলে নারীদের বিনিয়োগের জন্য ডাকলেন। কিন্তু আমার প্রশ্ন হলো- যে জায়গায় আপনারা ডাকলেন, সেই জায়গায় তো তাদের বিনিয়োগের পরিবেশই তৈরি হয়নি।

তিনি বলেন, আমাদের অবস্থাটা বিবেচনা করতে হবে। আপনি দাওয়াত দিয়ে নিয়ে গেলেন। স্যুপ খেতে দিলেন, আর কাঁটা চামচ দিলেন। স্যুপ খাবে কীভাবে?

এ সময় নারীদের ব্যাংক ঋণ দেয়া সহজিকীকরণ করার আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যাংক থেকে ঋণ নিয়ে নারীদের খেলাপি হওয়ার হার খুব কম। কিন্তু ঋণ নিতে যে মর্টগেজ দিতে হয়, সেই সামর্থ্য তাদের কম।

অনুষ্ঠানে পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে সমস্যায় পড়ার কথা উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, আমি মন্ত্রণালয়ে কতদিন থাকতে পারব তা জানি না। পেঁয়াজ নিয়ে মহাসমস্যায় ছিলাম। তবে যতদিন থাকি কথা দিলাম আমি আপনাদের পাশে থাকব।

সংগঠানের সভাপতি ড. নাদিয়া বিনতে আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (করনীতি) আলমগীর হোসেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আইসিটি বিভাগের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, সংগঠানের সহ-সভাপতি মিহাবুবা রব প্রমুখ।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন