টপ পোষ্ট

সৌরভের মেয়াদ বাড়াতে আইন সংশোধন

0

সৌরভ গাঙ্গুলিকে আগামী ৬ বছরের জন্য বিসিসিআই’র সভাপতি পদে রাখতে আইন সংশোধনে সম্মত হয়েছে বোর্ড। বোর্ডের এই সিদ্ধান্ত সুপ্রিম কোর্ট মেনে নিলে ২০২৪ সাল পর্যন্ত বোর্ড প্রেসিডেন্ট থাকতে পারবেন সৌরভ।

গতকাল রোববার (১ ডিসেম্বর) বিসিসিআইয়ের ৮৮তম বার্ষিক সাধারণ সভায় সংবিধান সংশোধনের প্রস্তাব গৃহীত হয়েছে। সভায় গৃহীত প্রস্তাব অনুসারে পৃথকভাবে প্রতিটি পদে আসীন থাকার সময়সীমা ৬ বছর। সেই হিসেব মতে কেউ কোনও অঙ্গরাজ্য ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট থাকাকালীন বোর্ড প্রেসিডেন্ট নির্বাচিত হলে ওই মেয়াদ গ্রাহ্য হবে না।

বর্তমান বিধি অনুসারে কেউ ৬ বছরের বেশি বিসিসিআই সভাপতি পদে থাকতে পারবেন না। একই পদ হোক বা একাধিক, মোট ৬ বছর পদে থাকলে ৩ বছরের জন্য যাবতীয় পদের বাইরে থাকতে হবে তাকে। সেই হিসেব মতো বিসিসিআই সভাপতি পদে ১০ মাস অতিক্রন্ত হলেই পদ ছাড়তে হবে সৌরভ গাঙ্গুলিকে। কেননা বোর্ড প্রেসিডেন্ট হওয়ার আগে তিনি কোলকাতা ক্রিকেটের সভাপতি হিসেবে আছেন কয়েক বছর ধরে।

ক্রিকেট বোর্ড আইন সংশোধন করলেও তা সুপ্রিম কোর্ট থেকে পাস করে নিতে হবে। সুপ্রিম কোর্টের সম্মতি না দিলে পূর্বের আইনই বলবত থাকবে। আর সম্মতি দিলে বোর্ড প্রেসিডেন্ট, সচিব ও বিসিসিআইর অন্যান্য পদাধিকারীদেরও মেয়াদ বাড়বে।

বিশেষজ্ঞরা বলছেন, বোর্ডের প্রস্তাবে আদালত সম্মতি জানালে কোন ঝামেলা ছাড়াই ২০২৪ সাল পর্যন্ত বিসিসিআই প্রেসিডেন্ট থাকতে পারবেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

নিয়ম অনুযায়ী বোর্ড প্রেসিডেন্টের সভাপতিত্বেই বার্ষিক সাধারণ সভা হয়। সেই মতো সৌরভ গাঙ্গুলির এই সভায় বোর্ড সেক্রেটারিসহ সব নির্বাহী সদস্য উপস্থিত ছিলেন।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন