টপ পোষ্ট

‘১০ কেজি’ ওজন ঝরালেন মাশরাফি

0

সেই বিশ্বকাপের পর থেকেই ক্রিকেটের বাইরে আছেন বাংলাদেশ ওয়েনডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তবে সবকিছু ঠিক থাকলে আসন্ন বিপিএল দিয়ে আবার বাইশ গজে ফিরবেন এই টাইগার যোদ্ধা। তার আগে নিজেকে প্রস্তুত করে নিতে শরীর থেকে ‘১০ কেজি’ ওজন ঝরালেন মাশরাফি।

বিপিএল-এর সপ্তম আসরের জন্য প্লেয়ার্স ড্রাফটে ‘এ প্লাস’ ক্যাটাগরিতে ছিলেন মাত্র ৪ জন বাংলাদেশি। প্রথম রাউন্ডেই তাদেরকে নিয়ে কাড়াকাড়ি পড়ে যাওয়ার কথা। অথচ তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমরা দল পেলেও কারও যেন আগ্রহই ছিলো না এক মাশরাফির প্রতি!

অবশ্য পরে দেশি ক্রিকেটারদের নিলামের পঞ্চম রাউন্ডে দল পান মাশরাফি। তাকে দলভুক্ত করে ঢাকা প্লাটুন।
প্লেয়ার্স ড্রাফট শেষে দলগুলোর কর্তাব্যক্তিদের কাছে মাশরাফিকে এতো দেরিতে দলে নেয়ার কারণ জানতে চাওয়া হলে অনেকেই মাশরাফির ‘ফিটনেস’ ইস্যুকে কাঠগড়ায় তোলেন।

মূলত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত হওয়ার পর থেকেই রাজনৈতিক দায়িত্বে নিজের নির্বাচনী এলাকার কর্মকাণ্ডে ব্যস্ত সময় কাটান মাশরাফি। এসময়ে তার শারীরিক গঠনেও আসে বেশ পরিবর্তন। এমন ভারী শরীর নিয়ে পেস বোলিং করা মুশকিলই বলা যায়।

যে কারণে আসন্ন বিপিএল দিয়ে মাঠে ফেরার আগে নিজেকে আবার ফিট করার মিশনে নেমে ওই দশ কেজি ওজন কমিয়ে নিজেকে ঝরঝরেই করে নিয়েছেন নড়াইল এক্সপ্রেস।

মাশরাফির ফিটনেস ইস্যু নিয়ে কথা বলতে গিয়ে বাংলাদেশ জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন শনিবার (৩০ নভেম্বর) সাংবাদিকদের জানান, মাশরাফি কিন্তু অনেকদিন ধরে অনুশীলন করে যাচ্ছে, কেউ জানে না।

ফাঁকে ফাঁকে চুপি চুপিই অনুশীলন করে গেছে সে। মাশরাফির বোলিংয়ে অভিজ্ঞতা বলেন বা সামর্থ্য, কখনওই কমেনি, কখনও কমবেও না।

সাবেক এই অধিনায়ক আরও বলেন, ফিটনেস নিয়ে কাজ করছে ও। প্রায় ১০ কেজি ওজন কমিয়েছে। দেখতেও অনেক সতেজ লাগে। দেখলেই বোঝা যায় যে, সে এখনও খেলতে আগ্রহী। আমি নিশ্চিত যে, এই বিপিএলে মাশরাফি ভালো করবে। কারণ ওর খেলার আগ্রহটা এখনও মরে যায়নি।

অনেকেই অনেক কথা বলে কিন্তু আমি মনে করি, ও এখনও ক্রিকেট খেলতে চায় এবং ও যখন খেলে, সেরাটাই দিতে চায়। এটাই হল মাশরাফির সঙ্গে বাকিদের পার্থক্য।

 

এদিকে, বিপিএলকে সামনে রেখে মাসখানেক আগে থেকেই অনুশীলন শুরু করেছেন বাংলাদেশের সফল অধিনায়ক। তবে এতদিন বোলিং করেননি। অবশেষে শনিবার নেটে কয়েক ওভার বল করলেন তিনি।

আগামী ১১ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া বিপিএলে মাশরাফি খেলবেন ঢাকা প্লাটুনের জার্সিতে। দলটির কোচ মোহাম্মদ সালাউদ্দিন ‘নড়াইল এক্সপ্রেস’কে নিয়ে উচ্ছ্বসিত।

সংবাদ মাধ্যমকে তিনি বলেছেন, মাশরাফি তো আজ থেকে অনুশীলন শুরু করেনি, প্রায় এক মাস ধরে ব্যক্তিগত উদ্যোগে অনুশীলন করছে, নিজেকে ফিট করতে পরিশ্রম করছে। সে অনেকটাই ওজন কমিয়েছে।

বিপিএলে মাশরাফি ভালো খেলবেন বলেই সালাউদ্দিনের বিশ্বাস, ‘মাশরাফি বিপিএলের সব ম্যাচ খেলবে। অনেকদিন পর বল হাতে নিলে সবারই ছন্দ পেতে সমস্যা হয়। মাশরাফিরও হয়তো হয়েছে। কয়েকদিন বল করলেই ঠিক হয়ে যাবে। মাশরাফির সবচেয়ে বড় অ্যাডভান্টেজ হলো অভিজ্ঞতা। আমার দৃঢ় বিশ্বাস, এবারের বিপিএলে সে খুব ভালো খেলবে।’

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন