টপ পোষ্ট

বঙ্গবন্ধুর নামে রাস্তা হচ্ছে ফিলিস্তিনে

0

ফিলিস্তিনের প্রাচীন ঐতিহ্যের শহর হেবরনের একটি রাস্তার নাম বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নামকরণের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। একইসঙ্গে এই রাস্তার নাম ফলক উন্মোচন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফিলিস্তিন সফরের আমন্ত্রণ জানানো হয়।

শনিবার (২৬ অক্টোবর) আজারবাইজানের বাকু কংগ্রেস সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে এ আমন্ত্রণ জানান ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকি।

১৮তম জোট নিরপেক্ষ আন্দোলন-ন্যাম শীর্ষ সম্মেলনে যোগদান উপলক্ষে বর্তমানে আজারবাইজান সফরে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার ওই বৈঠকের পরে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন। এসময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সেখানে উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, তারা জানিয়েছে যে, হেবরনে একটা রাস্তা বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে তারা নামকরণ করবে। এ ব্যাপারে তারা সিদ্ধান্ত নিয়েছে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণও জানানো হয়েছে।

পররাষ্ট্র সচিব আরও বলেন, ফিলিস্তিন ইস্যুটা সব সময় তুলে ধরার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন রিয়াদ মালকি।

বৈঠকে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের জন্য ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী বংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করেছেন বলেও জানান পররাষ্ট্র সচিব শহীদুল হক।

উল্লেখ্য, স্বাধীন ভূ-খণ্ডের জন্য অর্ধশতকের বেশি সময় ধরে সংগ্রামরত ফিলিস্তিনিদের অধিকারের বিষয়ে বঙ্গবন্ধু সব সময়ই সোচ্চার ছিলেন। তার সুযোগ্য কন্যা শেখ হাসিনাও জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে ফিলিস্তিনিদের স্বাধীনতার পক্ষে কথা বলে যাচ্ছেন।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি ফিজিক্যাল থেরাপি ইনস্টিটিউট নির্মাণ করতে যাচ্ছে চিলি সরকার। গত ১১ সেপ্টেম্বর সচিবালয়ে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক বৈঠক শেষে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এ তথ্য জানান।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন