টপ পোষ্ট

যে কোনও মোবাইলে কলরেট ৪০ পয়সা!

0

মোবাইল ফোন ব্যবহারকারীদের ভালো নেটওয়ার্ক ও কম খরচে উন্নত সেবা দিতে আসছে নম্বর না বদলে অপারেটর পরিবর্তন সেবা (এমএনপি)। কিন্তু এতে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে অপারেটর গুলোর আলাদা আলাদা কলরেট।  তাই এমএনপি চালুর আগে মোবাইল ফোন অপারেটরগুলোর জন্য ‘একটিই কলরেট’ চালু করা হবে শিগগিরই।

বর্তমানে দেশে মোবাইল অপারেটরদের দুই ধরনের কলরেট চালু আছে, অননেট ও অফনেট। অননেট (একই মোবাইল নেটওয়ার্ক) ও অফনেট (এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে) তুলে দিয়ে সরকার মোবাইল ফোন অপারেটরগুলোর জন্য ‘একটিই কলরেট’ চালু করতে যাচ্ছে শিগগিরই।  এজন্য ইতোমধ্যে খসড়া তৈরি করে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। খসড়া কলরেটে ৪০ পয়সা অভিন্ন রেট প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রণালয় এ কলরেট চূড়ান্ত করে পাঠালে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় তা প্রকাশ করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এই সেবা আগস্টের ১ তারিখে চালু হতে পারে।

অন্যদিকে এমএনপির টেস্টিং শুরু করেছে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক। রাষ্ট্রায়ত্ব মোবাইলফোন অপারেটর টেলিটক এমএনপি নেটওয়ার্কে এখনও যুক্ত হয়নি। সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি ল্যান্ডফোন বিটিসিএল (বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড) ও পিএসটিএন (প্রাইভেট সুইচ টেলিফোন নেটওয়ার্ক) অপারেটর কীভাবে এই প্রক্রিয়ায় যুক্ত হবে। তবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর আশা, বিটিসিএল এমএনপি নেটওয়ার্কে আসতে অসহযোগিতা করবে না।

এবিষয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘৪০ পয়সা কলরেটের প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে আছে। ওখান থেকে এলে আমি দেখবো কী করা যায়। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, টেলিটকের এই প্রক্রিয়ার বাইরে থাকার কোনও কারণ দেখি না। চলে আসবে। আর বিটিসিএল-এর সঙ্গে আমার আলাপ হয়েছে। তারা এই প্রক্রিয়ায় যুক্ত হতে অসহযোগিতার কথা বলেনি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কলরেট ৪০ পয়সা হচ্ছে নাকি ঊর্ধ্বসীমা বা নিম্নসীমা থাকবে তা অর্থ মন্ত্রণালয় জানাবে।  দেখতে হবে অর্থ মন্ত্রণালয় বিষয়টি কীভাবে দেখে।

এদিকে মঙ্গলবার (৩ জুলাই) টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) এমএনপির কারিগরি বিষয় নিয়ে নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে এমএনপির কারিগরি উন্নয়ন কোন অবস্থায় আছে, কারিগরি জটিলতাগুলো কী ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়। বৈঠকে এমএনপি সংশ্লিষ্ট পক্ষগুলোর অন্তত ৬০ জন প্রতিনিধি অংশ নেন।

সূত্র জানায়, তিনটি মোবাইল ফোন অপারেটর এখনই এমএনপি সেবা চালুর জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত রয়েছে। তবে এমএনপি সেবা দেওয়ার অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠান ইনফোজিলিয়ান বিডি টেলিটেকসহ টেলিটক ও পিএসটিএন অপারেটরগুলোর এখনও প্রস্তুত নয়। হাতে আর মাত্র সপ্তাহ তিনেক সময় থাকায় সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রস্তুতি শেষ হবে কিনা সেই বিষয়েও সন্দেহপোষণ করা হয়।

এদিকে মোবাইল অপারেটরগুলোর ভাষ্য, অফনেট ও অননেট চালু রেখে এমএনপি সেবায় কলরেট চার্জ বেশি হবে। ক্ষেত্র বিশেষে তা কার্যকর নাও হতে পারে। এমনও হতে পারে মোবাইল ব্যবহারকারীর অজান্তে কল চার্জ বেশি হচ্ছে। মোবাইল ব্যবহারকারীর পক্ষে বোঝা সম্ভব হবে না তিনি অননেটে নাকি অফনেটে রয়েছেন।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন