টপ পোষ্ট

পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনা হবে: অর্থ উপদেষ্টা

0

অন্তর্বর্তী সরকারের অর্থ এবং পরিকল্পনা উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, আমাদের অনেক যোগ্য লোক আছে। শিগগিরই বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগ করা হবে। পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনতে ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার (১০ আগস্ট) সচিবালয়ে সভা শেষে সাংবাদিকদের সঙ্গে এই মতামত তুলে ধরেন তিনি।

ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, আমরা মানুষের আয় ও ব্যয়ের ভারসাম্য রক্ষা করে বৈষম্য দূর করার উদ্যোগ নেবো। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সংস্কারের উদ্যোগ নেওয়া হবে।

তিনি বলেছেন, আমি মনে করি অর্থনীতির গতি মন্থর হয়ে গেছে। এটার গতিটা আমরা বাড়াবো। আমরা চাইছি সমতাভিত্তিক, ন্যায্যতা নিশ্চিত করতে।

মূল্যস্ফীতি নিয়ে তিনি বলেন, মূল্যস্ফীতির ক্ষেত্রে আমাদের ক্ষুদ্র অর্থনীতি ছাড়াও এতোদিন কিছু ভুল ছিল। উন্নয়ন কৌশল নীতি সেই উন্নয়নের সুফল কিন্তু মানুষ পায়নি। আমরা চাইছি সমতাভিত্তিক, ন্যায্যতা নিশ্চিত করতে। মানুষের আয়ের সংস্থান বাড়ুক, বাজারে মূল্যস্ফীতি কমুক। সব মানুষের জীবন এবং জীবিকার জন্য আমরা যথাসম্ভব চেষ্টা করব।

অর্থ উপদেষ্টা বলেন, এটি খুব কঠিন সময়। ক্রান্তিলগ্নে আমাদের ওপর একটি দায়িত্ব অর্পণ করা হয়েছে। ছাত্র-জনতা সবার পক্ষ থেকে সেটি দেয়া হয়েছে। আমাদের এখন প্রধান কাজ আইনশৃঙ্খলা ঠিক করা। এটা যদি আমরা না করতে পারি তাহলে কিন্তু সমস্যা তৈরি হবে। আইনশৃঙ্খলা শুধু রাস্তাঘাটের নয়, ব্যাংকগুলো চালু করাসহ আরও যেগুলো সমস্যা আছে সেগুলো আমরা যত দ্রুত সম্ভব চেষ্টা করছি ঠিক করার।

তিনি আরও বলেন, চ্যালেঞ্জ যেগুলো আছে তারমধ্যে অর্থনৈতিক চ্যালেঞ্জ তো আছেই। সামষ্টিক ক্ষেত্রে, মূল্যস্ফীতির ক্ষেত্রে যে সমস্যা আছে আমরা সেসব ঠিক করার চেষ্টা করব।

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদত্যাগ বিষয়ে অর্থ উপদেষ্টা বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদটি সেনসিটিভ। তিনি পদত্যাগপত্র দিয়েছেন, এটি ঠিক। এ বিষয়ে এখনই কিছু বলছি না। আগামীকাল একটি বৈঠক আছে। আলাপ-আলোচনা করে এ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

শেয়ার করুণ

Comments are closed.