টপ পোষ্ট

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: নিহত ৪৫ হাজার ছাড়িয়েছে

0

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়েই চলেছে। শনিবার (১৮ ফেব্রুয়ারি) পর্যন্ত দেশ দুটিতে নিহতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে।

তুরস্কের এখন পর্যন্ত মোট ৩৯ হাজার ৬৭২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সিরিয়া সরকারও জানিয়েছে, দেশটিতে ৫ হাজার ৮০০ জনেরও বেশি প্রাণহানি ঘটেছে ভূমিকম্পে।

এদিকে তুরস্কের হাতায় শহরে উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপ থেকে ৪৫ বছর বয়সি এক ব্যক্তিকে উদ্ধার করেছেন। ওই ব্যক্তি ধ্বংসস্তূপের নিচে ২৭৮ ঘণ্টা আটকা পড়ে ছিলেন।

গত ৯ ফেব্রুয়ারি থেকে তুরস্ক থেকে উত্তর-পশ্চিম সিরিয়ায় ত্রাণবাহী মোট ১৭৮টি ট্রাক সীমান্ত অতিক্রম করেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

মানবিকবিষয়ক সমন্বয়ের জন্য জাতিসংঘ অফিসের মুখপাত্র জেনস লারকে শুক্রবার জানিয়েছেন, জাতিসংঘের ছয়টি সংস্থা থেকে অনেক ধরনের জিনিস ট্রাকগুলোতে নিয়ে যাওয়া হচ্ছে।

এর মধ্যে তাঁবু, গদি, কম্বল, শীতবস্ত্র, কলেরা পরীক্ষার কিট, প্রয়োজনীয় ওষুধ এবং বিশ্ব খাদ্য কর্মসূচির খাবার রয়েছে।

৬ ফেব্রুয়ারি ভোরের দিকে তুরস্ক ও সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। প্রথম ভূমিকম্পের ৯ ঘণ্টার মাথায় ৭ দশমিক ৪ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। আর তাতে দেশ দুটিতে হাজার হাজার ভবন ধসে পড়ে। ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে বহু মানুষ। এর মধ্যে এখনো অলৌকিকভাবে অনেককে জীবিত উদ্ধার করা সম্ভব হচ্ছে। সূত্র: আলজাজিরা

শেয়ার করুণ

Comments are closed.