টপ পোষ্ট

বিদ্রোহীদের হামলায় কোণঠাসা মিয়ানমার জান্তা সরকার

0

বিদ্রোহীদের ঐক্যবদ্ধ হামলায় নাস্তানাবুদ মিয়ানমারের জান্তা বাহিনী। রাখাইন, কাচিন ও কারেন রাজ্যে সামরিক বাহিনীর হাতছাড়া হচ্ছে একের পর এক ঘাঁটি। বিদ্রোহীদের তাড়ায় প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিচ্ছেন সেনা ও সীমাস্তরক্ষীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে, কারফিউ জারির পথে হাঁটছে জান্তা সরকার।

বিদ্রোহীদের আক্রমণে কোণঠাসা মিয়ানমারের জান্তা বাহিনী। হারাচ্ছে একের পর এক সামরিক ঘাঁটি।

সংবাদমাধ্যমগুলো বলছে, কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি ও পিপলস ডিফেন্স ফোর্স এর সম্মিলিত বাহিনী দেশটির কাচিন রাজ্যের এইচপাকান্ত এবং মানসি শহরে দুটি জান্তা সামরিক ফাঁড়ি দখল করেছে। গেল সন্ধ্যা থেকে বিদ্রোহীদের আক্রমণে দিশেহারা মিয়ানমারের সামরিক বাহিনী ফাঁড়ি দুটি ছেড়ে পালিয়ে যায়।

আরাকান আর্মি জানিয়েছে, বেশ কয়েক দিন লড়াইয়ের পর জান্তার পদাতিক বাহিনীর একটি ব্যাটালিয়নের সদর দপ্তর দখল করেছে তারা। এর আগে নিকটস্থ এলআইবি ৫শ’ ৪০ ব্যাটালিয়নের সদর দপ্তর দখল করে তারা।

বিদ্রোহীদের সাফল্য সাগাইন, মাগওয়ে ও মান্দালয় রাজ্যেও। তাদের তীব্র হামলায় বাংলাদেশ ছাড়াও প্রতিবেশী চীন ও ভারতে পালাচ্ছেন সেনা ও বিজিপি সদস্যরা।

রাখাইন রাজ্যজুড়েও তুমুল লড়াই চলছে বিদ্রোহীদের জোট ব্রাদারহুড অ্যালায়েন্স ও আরাকান আর্মির সঙ্গে জান্তা বাহিনী ও মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ-বিজিপির।

এমন পরিস্থিতিতে, মিয়ানমারের রাখাইন প্রদেশের রাজধানী সিত্তেতে আবারও কারফিউ জারির সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

শেয়ার করুণ

Comments are closed.