টপ পোষ্ট

প্রখ্যাত অর্থনীতিবিদ নুরুল ইসলাম আর নেই

0

মঙ্গলবার ভোররাতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বার্ধক্যজনিত জটিলতায় তিনি ইন্তেকাল করেন (ইন্নাল্লিাহি—রাজিউন)। তার বয়স হয়েছিল ৯৪ বছর।

ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ হাইকমিশন সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

নুরুল ইসলাম ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ উপদেষ্টা ও আস্থাভাজনদের একজন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার পাশাপাশি তিনি পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান হিসেবে ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত যুদ্ধ পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে নেতৃত্বের ভূমিকার জন্য স্মরণীয় হয়ে থাকবেন। পাকিস্তান সরকারের কাছে আওয়ামী লীগের পেশ করা ছয় দফার তিনি ছিলেন প্রাথমিক প্রণেতাদের একজন।

১৯৬১ সালে ইসলাম, রেহমান সোবহান এবং হাবিবুর রহমান মিলে পশ্চিম ও পূর্ব পাকিস্তানের মধ্যে অর্থনৈতিক বৈষম্যের ওপর একটি সেমিনারের আয়োজন করেন, যা স্বাধীনতার জন্য সমর্থন যোগাতে সহায়ক হয়েছিল।

ইসলাম ১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করেন। ১৯৬৫ সালে বিশ্ববিদ্যালয়ের চাকরি ছেড়ে দিয়ে তিনি পাকিস্তান ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট ইকোনমিক্স (পরবর্তীতে বাংলাদেশ ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজ)-এর পরিচালক পদে যোগ দেন। ১৯৬৯ সালে তিনি ঢাকায় ফিরে আসেন।

ইসলাম লন্ডন স্কুল অফ ইকোনমিক্স এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে নাফিল্ড ফাউন্ডেশনের ফেলো ছিলেন।

তিনি নেদারল্যান্ড স্কুল অফ ইকোনমিক্সে রকফেলার ফেলো হিসেবেও কাজ করেছেন এবং অক্সফোর্ডের সেন্ট অ্যান্টোনি’স কলেজের একজন ফেলো ছিলেন।

ইসলাম জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সহকারী মহাপরিচালক এবং অর্থনৈতিক ও সামাজিক নীতি বিভাগের দায়িত্ব পালন করেন।

চট্টগ্রামে ইসলামের বেড়ে ওঠা। তিনি চট্টগ্রাম কলেজ থেকে আইএ সম্পন্ন করেন। প্রেসিডেন্সি কলেজ, কলকাতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার পর, তিনি ১৯৫৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তাত্ত্বিক ও ফলিত উন্নয়ন অর্থনীতিতে অবদানের জন্য তিনি বাংলাদেশ ব্যাংক পুরস্কার (২০০৯) লাভ করেন। তিনি ২৯টি বই লিখেছেন।

শেয়ার করুণ

Comments are closed.