টপ পোষ্ট

ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে দাঙ্গা, নিহত ১৭৪

0

ইন্দোনেশিয়ায় ফুটবল খেলাকে কেন্দ্র করে কমপক্ষে ১৭৪ জন নিহত হয়েছেন। ম্যাচ শেষে সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে পদদলিত হয়ে এই প্রাণহানির ঘটনা ঘটে। এই ঘটনায় প্রায় ২০০ জন আহত হয়েছেন।

রোববার (২ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

নিহতদের মধ্যে দুই পুলিশ কর্মকর্তাও রয়েছেন বলে জানিয়েছে পূর্ব জাভার পুলিশ প্রধান।

নিরাপত্তা বাহিনী ও প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা গেছে, শনিবার ফুটবল ম্যাচ শেষে সমর্থকদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এসময় দাঙ্গাকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করার পর ব্যাপক বিশৃঙ্খলার সৃষ্টি হয় এবং পদদলিত হয়ে হতাহতের এই ঘটনা ঘটে।

ইন্দোনেশিয়ার পূর্ব জাভাতে আরেমা এফসি নামে একটি ফুটবল ক্লাব প্রতিদ্বন্দ্বী পার্সেবায়া সুরাবায়ার কাছে ৩-২ ব্যবধানে হেরে যায়। দল হেরে যাওয়ায় হাজার হাজার আরেমা ভক্তরা মাঠে নেমে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সেই সময় মাঠে থাকা বেশ কয়েকজন আরেমার খেলোয়াড়ের ওপর হামলা হয়েছে বলেও দাবি করা হয়।

এ ঘটনার বেশ কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে। এসব ভিডিওতে চূড়ান্ত বাঁশি বাজানোর পরে ভক্তরা মাঠের দিকে দৌড়াতে দেখা যায়। পুলিশ তখন টিয়ার গ্যাস নিক্ষেপ করে, যার ফলে ভিড়ের মধ্যে পদদলিত এবং শ্বাসরোধের ঘটনা ঘটে বলে পূর্ব জাভার পুলিশ প্রধান নিকো আফিন্তা বলেছেন।

তিনি বলেন, নিহতদের মধ্যে দুই পুলিশ কর্মকর্তাও রয়েছেন।

এ ঘটনায় ফুটবল লিগ এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে এবং আরেমাকে বাকি মৌসুমের জন্য নিষিদ্ধ করেছে
ইন্দোনেশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (পিএসএসআই)।

পিএসএসআই বলেছে, এই ঘটনায় তারা তদন্ত শুরু করেছে। এছাড়া এই ঘটনাটি ইন্দোনেশিয়ার ফুটবলকে কলঙ্কিত করেছে বলেও উল্লেখ করেছে তারা।

শেয়ার করুণ

Comments are closed.