টপ পোষ্ট

সোমালিয়ায় আল-শাবাবের হামলায় নিহত ১৯

0

সোমালিয়ার ইসলামপন্থী বিদ্রোহী গোষ্ঠী আল-শাবাব যোদ্ধাদের আক্রমনে কমপক্ষে ১৯ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। এসময় তারা অনেকগুলো যানবাহন আটকে করে এবং আগুন দেয়।

শনিবার (৩ আগস্ট) স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয় সূত্রগুলো জানাচ্ছে, আল-শাবাবের গ্রুপটি শুক্রবার থেকে শনিবার রাতভর বেলেডওয়েন এবং ম্যাক্সা শহরের মধ্যে চলাচলকারী কমপক্ষে আটটি যানবাহন আটকে দেয় এবং সেগুলোতে আগুন দেয়। এরপর আফার ইরদুদ গ্রামের কাছে যাত্রীদের হত্যা করে।

স্থানীয়রা আরও জানান, গতরাতে সন্ত্রাসীরা নির্বিচারে নিরীহ বেসামরিক লোককে হত্যা করেছে। কতজন নিহত হয়েছে তা আমাদের জানা নেই। তবে ১৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

এদিকে, আল-শাবাব একটি বিবৃতিতে বলেছে, তারা একটি স্থানীয় উপ-গোষ্ঠীর লোকদের লক্ষ্য করে হামলা চালায় যারা সম্প্রতি সরকারি বাহিনীকে সাহায্য করেছিল। হামলায় ২০ মিলিশিয়া নিহত হয় বলেও জানায় তারা।

আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত এই গোষ্ঠী এক দশকেরও বেশি সময় ধরে সোমালিয়ার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে লড়াই করছে। প্রায় সরকারি বাহিনীর সদস্য ও বেসামরিক লোকদের টার্গেট করে হামলা চালায় বলে অভিযোগ আছে তাদের বিরুদ্ধে।

স্থানীয় গোষ্ঠী নেতা মোহাম্মদ আবদি রহমান বলেছেন, “এটি একটি ভয়ঙ্কর আক্রমণ যা আমাদের অঞ্চলে কখনও ঘটেনি। এরা নিরপরাধ বেসামরিক লোকদের হত্যা করেছে।”

জানা গেছে, স্থানীয় যোদ্ধারা এবং নিরাপত্তা বাহিনী আগস্টের শেষের দিকে এই অঞ্চলের আল-শাবাব থেকে বেশ কয়েকটি গ্রাম পুনরুদ্ধার করে। গত মাসেও রাজধানী মোগাদিসুতে প্রায় ৩০ ঘন্টারও বেশি সময় ধরে একটি হোটেল অবরোধ করে হামলা চালায় আল-শাবাব। ওই হামলায় ২১ জন নিহত এবং ১১৭ জনের মত বেশি মানুষ আহত হয়।

সূত্রঃ আলজাজিরা, দ্য গার্ডিয়ান

শেয়ার করুণ

Comments are closed.