টপ পোষ্ট

পাঞ্জশিরের দখল নিয়ে পাল্টাপাল্টি দাবি

0

গেলো ক’দিন ধরেই আফগানিস্তানের পাঞ্জশির উপত্যকায় তালেবান বাহিনীর সাথে বিচ্ছিন্ন সংঘর্ষ চলছে, ক্ষমতাচ্যুত সরকারের ভাইস প্রেসিডেন্ট আমারুল্লাহ সালেহ সমর্থিত বাহিনীর।

শুক্রবারের সংঘর্ষের পর তালেবান বাহিনীর একটি সূত্র পাঞ্জশির দখলের খবর জানায় সংবাদ সংস্থা রয়টার্সকে। তবে তালেবানের এই দাবিকে পুরোপুরি অস্বীকার করেছেন তালেবানবিরোধী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের অন্যতম যোদ্ধা এবং ক্ষমতাচ্যুত ভাইস প্রেসিডেন্ট আমারুল্লাহ সালেহ। একইসাথে তার পালিয়ে যাওয়ার যে খবর বেরিয়েছিলো তা মিথ্যা বলেও দাবি করেন তিনি।

এদিকে গেলো কয়েকদিনের এই সংঘর্ষে শত শত মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিবিসিকে পাঠানো একটি ভিডিও বার্তায় সালেহ বলেন, দুই পক্ষেই হতাহতের ঘটনা ঘটেছে। এতে কোনো সন্দেহ নেই যে তালেবান নিয়ন্ত্রণ বাহিনী একটি কঠিন পরিস্থিতির মধ্যদিয়ে যাচ্ছে।

বিবিসির তথ্যমতে ধারণা করা হচ্ছে, রাজধানী কাবুলের উত্তরে অবস্থিত পাঞ্জশির উপত্যকা এখনো তালেবানের পুরোপুরি দখলে আসেনি। আর সেখানেই পাহাড়ের পেছনে প্রায় দুই লক্ষ মানুষের মাঝে লুকিয়ে আছে তালেবান বিরোধী দলটির সদস্যরা। তবে পরিস্থিতি যাই হোক না কেনো, আত্মসমর্পণ করবেন না বলেও জানান তিনি।
সূত্র : বিবিসি

শেয়ার করুণ

Comments are closed.