টপ পোষ্ট

২৪ লাখ ডোজ টিকা আসছে আজ

0

যুক্তরাষ্ট্রের উপহারে কোভ্যাক্স সুবিধার আওতায় আজ শুক্রবার রাতে দেশে আসছে করোনা ভাইরাস প্রতিরোধী মডার্নার টিকা। একই সময়ে দেশে পৌঁছাবে চীন থেকে কেনা সিনোফার্মের টিকাও।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এক ভিডিও বার্তায় বৃহস্পতিবার এসব টিকা আসার কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী জানান, শুক্রবার রাত ১১টা ২০ মিনিটে যুক্তরাষ্ট্র থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে মার্কিন কোম্পানি মডার্নার প্রায় ১২ লাখ ডোজ টিকা।

সম্প্রতি যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে মডার্নার মোট ২৫ লাখ ডোজ টিকা উপহারের ঘোষণা দেয়। ঢাকার পথে থাকা ১২ লাখ ডোজ এ উপহারের প্রথম চালান এবং শনিবার রাত সাড়ে ৮টায় দ্বিতীয় চালানের আরও ১৩ লাখ ডোজ টিকা ঢাকায় পৌঁছবে। একইভাবে শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে চীন থেকে ঢাকা পৌঁছবে সিনোফার্মের ১২ লাখ টিকা। এ কোম্পানির আরও নয় লাখ টিকা পৌঁছবে শনিবার ভোর ৫টায়। এই দুই কোম্পানির টিকা মিলে মোট ৪৫ লাখ টিকা পেয়ে যাবে বাংলাদেশ।

এর আগে গত ২৯ জুন দেশে জরুরি ব্যবহারের জন্য মডার্নার টিকাকে অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তর। মডার্নার টিকাটি গত ২২ জানুয়ারি জরুরি ব্যবহারের তালিকায় যুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ টিকা ১৮ বছর এবং তদূর্ধ্ব বয়সের ব্যক্তিদের জন্য প্রযোজ্য। এ টিকার প্রথম ডোজ গ্রহণের ৪ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেওয়া যাবে। টিকার সংরক্ষণ তাপমাত্রা ১৫ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস। এটি ব্যবহারের আগে ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ দিন এবং ৮ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১২ ঘণ্টা পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

অন্যদিকে গত ২৯ এপ্রিল দেশে জরুরি ব্যবহারের অনুমোদন পায় সিনোফার্মের টিকা। গত ৭ মে এ টিকা অনুমোদন পায় বিশ্ব স্বাস্থ্য সংস্থারও। এ টিকা ২৮ দিনের ব্যবধানে দুই ডোজ করে নিতে হয়। পরীক্ষামূলক প্রয়োগে এ টিকা ৭৯.৩৪ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে বলে উৎপাদনকারীদের ভাষ্য।

শেয়ার করুণ

Comments are closed.