টপ পোষ্ট

রূপ সৌন্দর্যে ৩৮ বছরেও তিনি অষ্টাদশী

0

বয়স তার কাছে শুধুই একটা সংখ্যা মাত্র। নিজের রূপ সৌন্দর্যে ৩৮ বছরেও তিনি অষ্টাদশী। যিনি আর কেউ নন, মডেল ও অভিনেত্রী জয়া আহসান। দেখতে দেখতে জীবনের ৩৭টি বসন্ত পেরিয়ে আজ ৩৮-এ পা দিলেন এই তারকা। দুই বাঙলার জনপ্রিয় এই অভিনেত্রীর জন্মদিন আজ।

জয়া আহসান ১৯৮৩ সালের ১ জুলাই গোপালগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। ক্যারিয়ারের শুরুতে ছোটপর্দায় সরব ছিলেন তিনি। নাটক ও বিজ্ঞাপনের মডেল হয়ে জয়া জয় করে নিয়েছিলেন দর্শকের হৃদয়। তবে অভিনয় শুরুর আগে নাচ ও গানের প্রতি আকৃষ্ট ছিলেন তিনি। জয়ার অভিনয় দক্ষতা ও সৌন্দর্য ৩৮ বছরেও মুগ্ধ করে রেখেছেন দুই বাংলার আপামর দর্শক মহলকে।

তার প্রথম সিনেমা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ব্যাচেলর’। এটি মুক্তি পায় ২০০৪ সালে। এরপর বড় পর্দায় দীর্ঘ বিরতি দিয়ে নূরুল আলম আতিক পরিচালিত ‘ডুবসাঁতার’ সিনেমাতে অভিনয় করেন তিনি। এরপর নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ সিনেমাতে অভিনয় করে নতুন করে সবার নজর কাড়েন জয়া। এতে অভিনয়ের সুবাদে প্রথমবারের মতো পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এছাড়া টলিউডের ‘বিসর্জন’ সিনেমাতে অনবদ্য অভিনয়ের জন্য প্রথম বাংলাদেশি হিসেবে জয়া আহসান ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন।

তার অভিনীত চলচ্চিত্রগুলোর মধ্যে উল্লেখযোগ্য- ‘ডুবসাঁতার’, ‘ফিরে এসো বেহুলা’, ‘গেরিলা’, ‘চোরাবালি’, ‘আবর্ত’, ‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী’, ‘জিরো ডিগ্রি’, ‘একটি বাঙালি ভূতের গপ্পো’, ‘রাজকাহিনী’, ‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনি ২’, ‘ঈগলের চোখ’, ‘বিসর্জন’, ‘খাঁচা’, ‘পুত্র’, ‘দেবী’, ‘এক যে ছিলো রাজা’, ‘ক্রিসক্রস’, ‘বিজয়া’, ‘কণ্ঠ’ ও ‘অলাতচক্র’।

জয়া আহসান এখন পর্যন্ত ৪টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ৭টি মেরিল-প্রথম আলো পুরস্কার, ২টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসহ মোট ২৮টি পুরস্কার অর্জন করেছেন।

অভিনয়ের পাশাপাশি প্রযোজকের আসনটিও দারুণভাবে সামলেছেন জয়া আহসান। তার প্রথম প্রযোজনা ‘দেবী’। এটি মুক্তি পেয়েছিল ২০১৮ সালের ১৯ অক্টোবর। হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করেন অনম বিশ্বাস।

শেয়ার করুণ

Comments are closed.