টপ পোষ্ট

করোনায় ঝরলো আরও ৯ হাজার প্রাণ

0

মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ কয়েকটা দিন কিছুটা স্তিমিত হলেও গত দুই দিনে তা আবারও তাণ্ডব চালিয়েছে। টিকা কার্যক্রম চললেও তাই থামছে না মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ৯ হাজার প্রাণ। যার মধ্যে সর্বোচ্চ ২ হাজার ১২৭ জনের মৃত্যু হয়েছে ব্রাজিলে। এই সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৪ লাখ ৬ হাজার জন।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত করোনা রোগীর মোট সংখ্যা ১৮ কোটি ২৯ লাখ ৭৭ হাজার ২৫৫। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৯ লাখ ৬২ হাজার ৮২৪ জনের। এ পর্যন্ত ভাইরাসটির সংক্রমণ থেকে ১৬ কোটি ৭৫ লাখ ৫৫ হাজার ৮৫৯ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ১৪ লাখ ৫৮ হাজার ৫৭২ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১৪ হাজার ১৯৭ জন এবং মৃত্যু হয়েছে ২৪৯ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৫ লাখ ৪০ হাজার ৮৪৫। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ২০ হাজার ২৪৯ জনের। চিকিৎসাধীন ৪৮ লাখ ৯৩ হাজার ৯০৮ জন।

এর পরের স্থানেই অবস্থান করা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ থাকলেও তা এখন কমেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ঘটেছে ৯৯১ জনের। আগের ২৪ ঘণ্টায় যা ছিল ৮১৬। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৪৮ হাজার ৮৭৮ জন। যাতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪ লাখ ১০ হাজার ৫৭৭ জনে। আর মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৯ হাজার ৪৭৫ জনের। চিকিৎসাধীন ৫ লাখ ২৯ হাজার ৫৮০ জন।

তালিকার তৃতীয়স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২ হাজার ১২৭ জনের এবং শনাক্ত হয়েছে ৪৫ হাজার ৮৫৯ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৫ লাখ ১৮ হাজার ২৪৬ আর মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮৫ লাখ ৫৯ হাজার ১৬৪। চিকিৎসাধীন ১১ লাখ ৮২ হাজার ২৮৬ জন।

তালিকায় এরপরের স্থানে থাকা ফ্রান্স, রাশিয়া, তুরস্ক, যুক্তরাজ্য, আর্জেন্টিনা ও ইতালিতে সংক্রমণের সংখ্যা ৪০ থেকে ৬০ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। সংক্রমণে ১৫ নম্বরে থাকা মেক্সিকোতে মৃত্যু ছাড়িয়েছে ২ লাখ ৩২ হাজার। আর ৩০ নম্বরে উঠে আসা বাংলাদেশে মৃত্যু ছাড়িয়েছে ১৪ হাজার ৫শ।

শেয়ার করুণ

Comments are closed.