টপ পোষ্ট

চ্যালেঞ্জ থাকলেও অর্থনীতির গতি ঊর্ধ্বমুখী: অর্থমন্ত্রী

0

আগামী অর্থবছরে অনেক চ্যালেঞ্জ থাকলেও দেশের সামষ্টিক অর্থনীতির গতি ঊর্ধ্বমুখী বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি ১৮তম অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও ২২তম সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়, বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা চ্যালেঞ্জকে সবসময় সুযোগ হিসেবে চিন্তা করি। কারণ ইতিহাস থেকে আমরা দেখেছি, যখনই কোনো চ্যালেঞ্জ আসে অপরচুনিটি বাড়ে। বছর শেষে আমাদের সামষ্টিক অর্থনীতির গতিবিধি অনেক ঊর্ধ্বমুখী।

তিনি বলেন, আমাদের রেভিনিউ অর্জন করা ছিল প্রধান সমস্যা। রেভিনিউ অর্জনে আমাদের এখন ১৭ শতাংশ গ্রোথ। আমাদের এক্সপোর্টেও ১৪ শতাংশ গ্রোথ আছে। রিজার্ভের পরিমাণও ৪৬ বিলিয়ন ডলার ছুঁইছুঁই করছে, এ মাসেই ৪৬ বিলিয়ন ডলার হয়ে যাবে। রেমিট্যান্সের পরিমাণ এখন ২৫ বিলিয়ন ডলার, যা গত বছর ১৮ বিলিয়ন ডলার ছিল।

মন্ত্রী বলেন, আমাদের বাজেট ঘাটতির পরিমাণ জিডিপির ৬ দশমিক ২ শতাংশ। আমেরিকার বাজেট ঘাটতি ১৮ দশমিক ৭২ শতাংশ, ভারতের ১৩ দশমিক ৭ শতাংশ, জাপানের ১২ দশমিক ৯ শতাংশ, চায়নার ১১ দশমিক ৮৮ শতাংশ, ইন্দোনেশিয়ার ৮ দশমিক ৯৬ শতাংশ এবং ভিয়েতনামের ৬ দশমিক ২ শতাংশ। তার মানে উন্নয়নশীল ও উন্নত দেশের সবাই কিন্তু এই বাজেট ঘাটতি নিয়েই এগিয়ে যাচ্ছে।

শেয়ার করুণ

Comments are closed.