টপ পোষ্ট

মৃত্যুর মিছিলে শামিল আরও ১০ হাজার

0

মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ গত সপ্তাহে কিছুটা স্তিমিত হলেও গত চার দিনে তা আবারও তাণ্ডব চালিয়েছে। টিকা কার্যক্রম চললেও তাই থামছে না মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ১০ হাজার জন। যার মধ্যে ৩ হাজার ৭১ জনের মৃত্যু হয়েছে ভারতে। এই সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৩ লাখ ৫৫ হাজার ৭০৬ জন।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এ পর্যন্ত করোনা রোগীর মোট সংখ্যা ১৭ কোটি ৬৩ লাখ ৮৯ হাজার ৫০। এর মধ্যে মারা গেছে ৩৮ লাখ ১০ হাজার ১৩৮ জন। এ পর্যন্ত ভাইরাসটির সংক্রমণ থেকে ১৬ কোটি ৩ লাখ ৪৭ হাজার ৫৭০ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ২২ লাখ ২৯ হাজার ৭৮৫ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৯ হাজার ৪২৭ জন এবং মৃত্যু হয়েছে ৩০৮ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৩ লাখ ১৫ হাজার ৮৭৩। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ১৫ হাজার ৪০ জনের। চিকিৎসাধীন ৫৩ লাখ ১৯ হাজার ২১০ জন।

এর পরের স্থানেই অবস্থান করা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ। দেশটিতে আগের তিন দিনেই প্রাণহানি ঘটেছে রেকর্ড ১৪ হাজার জনের। গত ২৪ ঘণ্টায়ও মৃত্যু হয়েছে ৩ হাজার ৭১ জনের। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৬৫ হাজার ৯৭৩ জন। যাতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৯৪ লাখ ২৪ হাজার ৬ জনে। আর মৃত্যু হয়েছে ৩ লাখ ৭০ হাজার ১৬৮ জনের। চিকিৎসাধীন ১০ লাখ ৩৮ হাজার ৭৯৪ জন।

তালিকার তৃতীয়স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২ হাজার ৮ জনের এবং শনাক্ত হয়েছে ৭৫ হাজার ৭৭৮ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৪ লাখ ৮৬ হাজার ৩৫৮ আর মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭৩ লাখ ৭৬ হাজার ৯৯৮। চিকিৎসাধীন ১১ লাখ ২৯ হাজার ৪৬৩ জন।

তালিকায় এরপরের স্থানে থাকা ফ্রান্স, তুরস্ক, রাশিয়া, যুক্তরাজ্য ও ইতালিতে সংক্রমণের সংখ্যা ৪০ থেকে ৬০ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। তবে সংক্রমণে ১৫ নম্বরে থাকা মেক্সিকোতে মৃত্যুর সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৫শ ছাড়িয়েছে। আর ৩২ নম্বরে উঠে আসা বাংলাদেশেও মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১৩ হাজার।

শেয়ার করুণ

Comments are closed.