টপ পোষ্ট

অ্যান্ডারসনের ৬০০ উইকেটের মাইলফলক

0

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলক অর্জন করলেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। পাকিস্তানের বিপক্ষে সাউদাম্পটনে তৃতীয় ও শেষ টেস্টের শেষ দিনে ৩৮ বছর বয়সী অ্যান্ডারসন এই মাইলফলক গড়েন।

অ্যান্ডারসনের ৬০০ উইকেটের এলিট ক্লাবে নাম লেখাতে লেগেছে ১৫৬টি টেস্টের ২১৮ ইনিংস।

সাউদাম্পটনে তৃতীয় ও শেষ টেস্টটি শুরুর আগেই ইতিহাস হাতছানি দিচ্ছিল। শেষ টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তানকে ২৭৩ রানে গুঁড়িয়ে দেয়ার পথে পাঁচ উইকেট নিয়েছিলেন এই ইংলিশ পেসার। ৫৯৮ উইকেট নিয়ে অপেক্ষার প্রহর গুনছিলেন তিনি। শেষ দিনে সে অপেক্ষা কিছুটা বাড়িয়ে দেয় বেরসিক বৃষ্টি। বৃষ্টির কারণে খেলা শুরু হয় নির্ধারিত সময়ের বেশ কিছুক্ষণ পরে। আজহার আলিকে প্রথম স্লিপে জো রুটের ক্যাচ বানিয়ে টেস্টে ৬০০ উইকেট পূর্ণ করেছেন অ্যান্ডারসন। সব মিলিয়ে এখন টেস্টের সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় চতুর্থ অবস্থানে তিনি।

১৫৬ টেস্ট খেলে স্মরণীয় এই রেকর্ডের খাতায় নাম লেখালেন অ্যান্ডারসন। টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় অ্যান্ডারসনের সামনে আছেন তিনজন স্পিনার। এই তিনজন হলেন শ্রীলঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন (৮০০ উইকেট), অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্ন (৭০৮ উইকেট) ও ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে (৬১৯ উইকেট)।

শেয়ার করুণ

Comments are closed.