টপ পোষ্ট

মালয়েশিয়া উপকূলে নৌকাডুবিতে ২৩ রোহিঙ্গার মৃত্যু

0

মায়ানমার থেকে নির্যাতিত রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠির বেশ কয়েকজন পানিপথে মালয়েশিয়ায় প্রবেশের পথে দেশটির উপকূলে নৌকাডুবিতে নিহত হয়েছেন। সংকট শুরুর পর থেকে মালয়েশিয়া রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছে। তবে বিগত কয়েক মাসে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে উপকূল বন্ধ রেখেছে। দেশটির উপকূলে অন্তত ২৪ জন রোহিঙ্গা শরণার্থী ঐ নৌকাডুবিতে নিহত হয়েছেন। খবর আল জাজিরা’র।

মালয়েশিয়ার কেদাহ ও পারলিস রাজ্যের উপকূলরক্ষী বাহিনীর প্রধান মোহাম্মদ জাওয়াহি আব্দুল্লাহ জানান, ২৭ বছর বয়সী নূর হোসেন সাঁতার কেটে লাংকাউই দ্বীপের উপকূলে পৌঁছান। তাকে আটক করা হয়েছে। তিনি বলেন, ‘পুলিশের দেওয়া তথ্যানুযায়ী ২৪ জন যাত্রী বহনকারী নৌকাটি থেকে ঐ যুবক লাফ দেন এবং সাঁতার কেটে উপকূলে পৌঁছান।’

গত ২০১৭ সালে মিয়ানমারে সেনা নিপিড়নের ফলে দেশটি থেকে বাংলাদেশের কক্সবাজারে পালিয়ে আসা রোহিঙ্গাদের অনেকেই নৌকায় করে পাশ্ববর্তী মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় চলে যায়। তবে সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমণ রোধ করতে শরণার্থী নৌকা ফিরিয়ে দিতে মালয়েশিয়া উপকূলে কঠোর তল্লাশি চলে। কিছু নৌকা উপকূলে পৌঁছাতে পারলেও বেশিরভাগ নৌকাই ফেরত পাঠানো হয়েছে।

শেয়ার করুণ

Comments are closed.