টপ পোষ্ট

করোনাক্রান্ত হয়ে বিশ্বে প্রায় ৬ লাখ মানুষের মৃত্যু

0

দিন দিন ভয়াল রূপ নিচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। বাড়ছে আক্রান্তের সংখ্যা, লম্বা হচ্ছে মৃতের তালিকাও। গত ২৪ ঘণ্টায়ও বিশ্বের প্রায় আড়াই লাখ মানুষের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। বিশ্বের ১১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪১ লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে মারা গেছেন ৫ লাখ ৯৯ হাজার ৩৪১ জন। অর্ধকোটির বেশি রোগী এখনও চিকিৎসাধীন।

জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের নিয়মিত পরিসংখ্যানে (শনিবার বাংলাদেশ সময় সকাল আটটা) জানানো হয়েছে, গত একদিনে বিশ্বের ২ লাখ ৪৮ হাজার ৯১২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ কোটি ৪১ লাখ ৮৯ হাজার ২২৩ জনে দাঁড়িয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ৪১ হাজারের বেশি রোগী সুস্থ হয়েছেন যা এখন পর্যন্ত একদিনে সুস্থতার নিরিখে সর্বোচ্চ। এতে করে মোট সুস্থ হওয়ার সংখ্যা ৮৪ লাখ ৫৫ হাজার ২০৬ জন।

যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকায় সংক্রমণের তীব্রতা বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই দেশগুলোতে সংক্রমণ এখনও চূড়ায় পৌঁছেনি। অর্থাৎ এই চারটি দেশে আগামীতে আরও ভয়ঙ্কর রূপ নিতে যাচ্ছে করোনা। স্পেনে ৬৭ দিনের মধ্যে সর্বোচ্চ আক্রান্ত রেকর্ড করা হয়েছে। মহামারী মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে তহবিল গঠনের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

এর মধ্যে ইউরোপের কয়েকটি দেশ ও উৎপত্তিস্থল চীনে ভাইরাসটি নিয়ন্ত্রণে রয়েছে। তবে দেশগুলো স্বাভাবিক অবস্থায় ফিরলেও পুরোপুরি করোনা মুক্ত হচ্ছে না। এখনও প্রতিদিনই কমবেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটছে।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৩ হাজার ৩৮৮ জন, মৃত্যু হয়েছে ৯৬৩ জনের, যা আগের দিন ছিল যথাক্রমে ৭২ হাজার ৫ ও ১ হাজার ১ জন। এ নিয়ে দেশটিতে মোট রোগীর সংখ্যা ৩৭ লাখ ৭০ হাজার ১২ জন, মারা গেছেন ১ লাখ ৪২ হাজার ৬৪ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৮২৫ জন, মৃত্যু হয়েছে ১ হাজার ২৯৯ জনের, যা আগের দিন ছিল যথাক্রমে ৩৯ হাজার ৭০৫ জন ও ১ হাজার ২৬১ জন। দেশটিতে মোট রোগীর সংখ্যা ২০ লাখ ৪৮ হাজার ৬৯৭ জন, মৃত্যু হয়েছে ৭৭ হাজার ৯৩২ জনের।

তৃতীয় স্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৩৫ হাজার ৪৬৮ জন আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৬৮০ জনের, যা আগের দিন ছিল যথাক্রমে ৩২ হাজার ৬৮২ ও ৬১৪ জন। এ নিয়ে দেশটিতে মোট রোগী ১০ লাখ ৪০ হাজার ৪৫৭ জন, মারা গেছেন ২৬ হাজার ২৮৫ জন।

রাশিয়ায় সংক্রমিতের সংখ্যা সাড়ে সাড়ে ৭ লাখ ছাড়িয়ে গেছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে এখন পর্যন্ত প্রায় ১২ হাজার ১২৩ জন মানুষের মৃত্যু হয়েছে। লাতিন আমেরিকার দেশ পেরুতেও আক্রান্ত ৩ লাখ ৪৫ হাজার ৫৩৭ জন। যেখানে মৃতের সংখ্যা ১২ হাজার ৭৯৯ নের।

সংক্রমণে যুক্তরাজ্য, স্পেনের পর মেক্সিকোকেও ছাড়িয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। যেখানে করোনা হানা দিয়েছে ৩ লাখ ৩৭ হাজারের বেশি মানুষের দেহে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ হাজার ৮০৪ জনের। চিলিতেও সংক্রমণ ৩ লাখ ২৬ হাজার ৫৩৯ জন। এর মধ্যে ৮ হাজার ৩৪৭ জনের প্রাণ কেড়েছে করোনা। মেক্সিকোয় আক্রান্ত ৩ লাখ ৩১ হাজার ২৯৮ জন। প্রাণ গেছে ৩৮ হাজার ৩১০ জনের। নিয়ন্ত্রণে আসা স্পেনে আক্রান্ত ৩ লাখ ৭ হাজার ৩৩৫ জন। মারা গেছেণ ২৮ হাজার ৪২০ জনের।

যুক্তরাজ্যে সংক্রমিতের সংখ্যা ২ লাখ ৯৩ হাজার ২৩৯ জন। যেখানে মৃত্যু হয়েছে ৪৫ হাজার ২৩৩ জনের। ইতালিতে ২ লাখ ৪৩ হাজার ৯৬৭ জন। এর মধ্যে পৃথিবী ছেড়েছেন ৩৫ হাজার ২৮ জন। জার্মানিতে করোনা রোগীর সংখ্যা ২ লাখ ২ হাজার ৩৪৫ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৯ হাজার ১৬০ জনের। তুরস্কে করোনার ভুক্তভোগী ২ লাখ প্রায় ১৭ হাজার ৭৯৯ জন। সেখানে প্রাণহানি ঘটেছে ৫ হাজার ৪৫৮ জনের।

মধ্যপ্রাচ্যের ইসলামী প্রজাতান্ত্রিক দেশ ইরানে করোনার শিকার ২ লাখ ৬৯ হাজার ৪৪০ জন। প্রাণহানি ঘটেছে ১৩ হাজার ৭৯১ জনের। সৌদি আরবে এখন পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ২ লাখ ৪৫ হাজার ৮৫১ জন। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৪০৭ জন। দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে করোনার শিকার ২ লাখ ৫৯ হাজার ৯৯৯ কাছাকাছি। মৃত্যু হয়েছে ৫ হাজার ৪৭৫ জনের।

গতকাল শুক্রবার দুপুরে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যে, দেশে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯৯ হাজার ৩৫৭ জন। মৃতের সংখ্যা ২ হাজার ৫৪৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৮ হাজার ৭২৫ জন।

শেয়ার করুণ

Comments are closed.