টপ পোষ্ট

চীনা সেনার একটি তাঁবু সরানো নিয়েই ভয়ঙ্কর এ সংঘর্ষ!

0

লাদাখে এই উত্তেজনার মধ্যেই গত ৬ জুন চীন ও ভারতের লেফটেন্যান পর্যায়ে বৈঠক হয়। সেখানে সিদ্ধান্ত হয় পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকা থেকে সরে যাবে দুপক্ষই। চীনা সেনা তাদের তাঁবু সরিয়ে নেবে। সেইমতো ওই জায়গা থেকে সরে আসে ভারতীয় জওয়ানরা।

ভারতীয় গণমাধ্যমের খবর, সোমবার সন্ধেয় ভারতীয় জওয়ানদের একটি ছোট দল গালওয়ান উপত্যকায় দেখতে যায় চীনা সেনা তাদের তাঁবু সরিয়েছে কিনা।  দেখা যায় একটি তাঁবু তখনও সেখানে রয়েছে। একটি সূত্র উদ্ধৃত করে সংবাদমাধ্যম জানাচ্ছে, তাঁবুর কাছাকাছি যেতেই চীনা সেনা কর্ণেল বি এ সন্তোষবাবুর ওপরে হামলা চালায়। শুরু হয়ে যায় দুপক্ষের হাতাহাতি লড়াই। চীনা সেনাদের সঙ্গে ছিল রড ও অন্যান্য অস্ত্র। সংঘর্ষের খবর পেয়েই দুপক্ষের সেনারা ঘটনাস্থলে চলে আসে।

এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ২০ ভারতীয় জওয়ান নিহত হয়েছেন। সেনা মঙ্গলবার প্রাথমিকভাবে জানিয়েছিল, এক কর্ণেল-সহ মোট ৩ জওয়ান শহিদ হয়েছেন। পরে জানানো হয়, আরও ১৭ জন মারাত্মক জখম। অনেকেরই মৃত্যু হয়েছে গালওয়ানের হিমাঙ্কের নীচের তাপমাত্রায়। ৪৩ জন চীনা সেনা নিহত কিংবা আহত হয়েছেন বলে খবর। সংঘর্যের সময়ে অনেকেই নদীতে পড়ে যান। ওই সংঘর্ষের পরই এলাকা থেকে সরে যায় চীনা সেনা।

এদিকে, এই ঘটনার পরই চিফ অব আর্মি স্টাফ বিপিন রাওয়াত ও তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠকে বসেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। কথা হয় পররাষ্ট্র সচিব জয়শঙ্করের সঙ্গেও।

এক বিবৃতিতে রাজনাথ বলেছেন, গালওয়ান উপত্যকায় এতজন সেনার মৃত্যু অত্যন্ত বেদনাদায়ক। আমাদের সেনারা অত্যন্ত সাহসের পরিচয় দিয়েছে। এদের বলিদানের কথা দেশে ভুলবে না। এই সংকটের সময়ে দেশের মানুষ সেনার সঙ্গে রয়েছে।

শেয়ার করুণ

Comments are closed.