টপ পোষ্ট

করোনায় মৃত্যুর সংখ্যা আড়াই লাখ ছাড়ালো

0

চার মাস আগে উৎপত্তি হওয়া করোনা এখন পর্যন্ত ধ্বংসযজ্ঞ চালাচ্ছে বিশ্বের ২১২টির মতো দেশ ও অঞ্চলে। যেখানে অদৃশ্য এই ভাইরাসে প্রতিনিয়ত বাড়ছে স্বজন হারাদের মিছিল। যার শিকার হয়ে পৃথিবী ছাড়তে হয়েছে আড়াই লাখের বেশি মানুষকে।

আজ মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী,  বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনায় এখন পর্যন্ত বিশ্বের ২ লাখ ৫২ হাজার ২৪১ জন মানুষ প্রাণ হারিয়েছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৯৫ জনের। নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৫৮২ জন। এতে করে সংক্রমিতের সংখ্যা ৩৬ লাখ ৪৩ হাজার ২৭১ জনে ঠেকেছে। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১১ লাখ ৯৫ হাজারের বেশি মানুষ।

এর মধ্যে সবচেয়ে নাজুক অবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রে। করোনার ছোবলে দেশটিতে প্রায় ৭০ হাজার মানুষ না ফেরার দেশে চলে গেছেন। আক্রান্ত হয়েছেন ১২ লাখ ১২ হাজার ৮৩৫ জন।

মৃত্যুপুরী ইউরোপে অবস্থার উন্নতি হচ্ছে ধীরে ধীরে। কয়েকটি দেশে তুলে নেয়া হয়েছে আংশিক লকডাউন। খোলা হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান ও গণপরিবহন। তারপরও সেখানে থেমে নেই আক্রান্ত ও মৃতের সংখ্যা।

দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্তের দেশ স্পেনে গত একদিনে আরও ১৬৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সেখানে মৃতের সংখ্যা ২৫ হাজার ৪২৮ জন। আক্রান্ত বেড়ে হয়েছে ২ লাখ ৪৮ হাজার ৩০১ জনে। সোমবার থেকে টানা ৮ সপ্তাহের লকডাউন কিছুটা শিথিল করা হয়েছে।

অপরদিকে, গতকাল থেকে আংশিক শিথিলে থাকা ইতালিতে প্রাণহানি ২৯ হাজার ছাড়িয়েছে। যা মৃত্যুর ঘটনায় দ্বিতীয় সর্বোচ্চ দেশ। আক্রান্ত বেড়ে ২ লাখ ১২ হাজার ছুঁই ছুঁই।

প্রাণহানিতে তৃতীয় স্থানে থাকা যুক্তরাজ্যে মারা গেছেন ২৮ হাজার ৭৩৪ জন। গত ২৪ ঘণ্টায় সেখানে ২৮৮ জনের মৃত্যু হয়েছে। যা গত এক সপ্তাহে সর্বনিম্ন। আক্রান্ত ১ লাখ সাড়ে ৯০ হাজার ৫৮৪ জনে পৌঁছেছে।

প্রতিদিনিই রেকর্ড মৃত্যু দেখছে রাশিয়া। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রায় ১০ হাজার ৫৮১ জন মানুষ করোনার শিকার হয়েছেন। এ নিয়ে সেখানে সংক্রমিতের সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ২৬৮ জনে ঠেকেছে। মৃত্যু হয়েছে আরও ৭৬ জনের। এ নিয়ে প্রাণহানি ১ হাজার ৩৫৬ জনে ঠেকেছে।

দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা ভারতে। দেশটিতে সংক্রমণ বহনকারীর সংখ্যা সাড়ে ৪৬ হাজারে ৪৩৭ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ৫৬৬ জনের।

আর বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যানুযায়ী গতকাল সোমবার পর্যন্ত করোনার শিকার হয়েছেন ১০ হাজার ৮০৪ জন। তাদের মধ্যে ১৮২ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে হয়েছেন ১ হাজার ২০৯ জন।

শেয়ার করুণ

Comments are closed.