টপ পোষ্ট

পূর্ণ শক্তি নিয়েই পাকিস্তানে যাচ্ছে শ্রীলঙ্কা

0

ঠিক দশ বছর আগে পাকিস্তানে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিল শ্রীলঙ্কা দল। ২০০৯ সালের ৩ মার্চের সে ঘটনার পর নিরাপত্তা শঙ্কায় দেশটিতে টেস্ট খেলতে যায়নি আর কোনও দল।

যদিও দুই মাস আগেই সেই শ্রীলঙ্কাই পাকিস্তানের মাটিতে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলে পরখ করে নিয়েছে সেখানকার সার্বিক পরিস্থিতি। আর তাতে সন্তুষ্ট হয়েই দেশটিতে এবার টেস্ট খেলতে যাচ্ছে লঙ্কানরা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে ডিসেম্বরেই পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টের সিরিজে অংশ নেবে শ্রীলঙ্কা। রাওয়ালপিন্ডিতে যার প্রথমটি অনুষ্ঠিত হবে আগামী ১১ ডিসেম্বর। আর ১৯ ডিসেম্বর বন্দর নগরী করাচিতে অনুষ্ঠিত হবে দুদলের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি।

আসন্ন এই সিরিজের জন্য আজ (২৯ নভেম্বর) দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। পূর্ণ শক্তির দল নিয়েই এবার পাকিস্তান সফরে যাচ্ছে তারা। দিমুথ করুণারত্নের অধীনে ঘোষিত এ দলে আছেন দুই অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দীনেশ চান্ডিমাল। আগামী ৮ ডিসেম্বর পাকিস্তানের উদ্দেশে দেশ ছাড়বে ১৬ সদস্যের শ্রীলঙ্কা দল।

এর আগে চলতি বছরের সেপ্টেম্বর-অক্টোবরে পাকিস্তানে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলে আসে শ্রীলঙ্কা। কিন্তু ব্যক্তিগত কারণ দেখিয়ে সে সফর থেকে নাম সরিয়ে নিয়েছিলেন দেশটির শীর্ষ দশ ক্রিকেটার। যাতে খর্ব শক্তির দল নিয়ে গিয়ে ওয়ানডেতে ধরাশায়ী হলেও টি-টোয়েন্টিতে স্বাগতিক পাকিস্তানকে ধবল ধোলাই করে সফরকারীরা।

তবে শ্রীলঙ্কার সেই সফরে মূল উদ্দেশ্য পূরণ হয় পাকিস্তানের। দেশের নিরাপত্তার ব্যাপারে শ্রীলঙ্কাকে সন্তুষ্ট করতে সমর্থ হয় তারা। যার প্রেক্ষিতে এবার শীর্ষ ক্রিকেটারদের নিয়েই এবার টেস্ট সফরের দল ঘোষণা করল শ্রীলঙ্কা।

যে দল থেকে বাদ পড়েছেন গত আগস্টে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা মাত্র একজন ক্রিকেটার, আকিলা ধনঞ্জয়ার। অ্যাকশন অবৈধ হওয়ায় এক বছরের নিষেধাজ্ঞা জুটেছে এই স্পিনারের। তাই তার পরিবর্তে দলে ডাক মিলেছে পেসার কাসুন রাজিথার।

এছাড়া, এবারের দলে আছেন ১০ বছর আগে পাকিস্তানে সন্ত্রাসী হামলার শিকার হওয়া সে দলের একজন সদস্য। সে সময়ের তরুণ পেসার সুরঙ্গা লাকমল অবশ্য এখন দলের মূল বোলিং ভরসা।

শ্রীলঙ্কা টেস্ট দল:
দিমুথ করুণারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নাণ্ডো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দীনেশ চান্ডিমাল, কুশল পেরেরা, লাহিরু থিরিমান্নে, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকভেলা, দিলরুয়ান পেরেরা, লাসিথ এম্বুলডেনিয়া, কাসুন কুমার রাজিথা, লক্ষণ সান্দাকান।

এদিকে, গত কয়েক বছরে পাকিস্তানে ধীরে ধীরে ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। ধারণা করা হচ্ছে, শ্রীলঙ্কার এই সফরের মধ্যদিয়ে দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট আরও স্বাভাবিক হবে।

২০০৯ সালের সেই সন্ত্রাসী হামলার ছয় বছর পর ২০১৫ সালে জিম্বাবুয়ে প্রথম পাকিস্তান সফরে গিয়েছিল। এরপর শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ শুধু টি-টোয়েন্টি খেলে আসে পাকিস্তানে।

আর এবার পাকিস্তান সুপার লিগের (পিসিএল) পুরো মৌসুম পাকিস্তানেই আয়োজন করতে চাইছে পিসিবি। এমনকি জানুয়ারিতে বাংলাদেশের সফরের বিষয়েও অনড় পাকিস্তান ক্রিকেট বোর্ড।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন