টপ পোষ্ট

চ্যাম্পিয়ন জার্মানির বিদায়, শেষ ষোলতে সুইডেন ও মেক্সিকো

0

মেক্সিকোর কাছে হারটাই শুধু নয়, শেষ ম্যাচটাও কাল হলো ২০১৪ বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির জন্য। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ তে হেরে গেছে তারা। দুই গোলই স্টপেজ টাইমে। ওদিকে সুইডেন ৩-০ গোলে হারিয়ে দিয়েছে মেক্সিকোকে। তাতে সুইডিশ ও মেক্সিকানরা চলে গেছে ২০১৮ বিশ্বকাপের শেষ ষোলতে। গ্রুপ ‘এফ’ এর শেষ দুই ম্যাচের এই ফলে বুধবার জার্মানির করুণ বিদায় হয়ে গেল রাশিয়া বিশ্বকাপ থেকে। সুইডেন ৩ ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট পেল। মেক্সিকোরও দুই জয়ে ৬ পয়েন্ট। কিন্তু গোল ব্যবধানে সুইডিশরা হলো এই গ্রুপের চ্যাম্পিয়ন। আর মেক্সিকো গ্রুপ রানার্স আপ। ১টি জয় ও দুটি করে হারে জার্মানি ও কোরিয়ানরা বিদায় নিল প্রথম রাউন্ড থেকে। দুই দলেরই পয়েন্ট ৩ করে।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির বিদায় দিয়েই কি শেষ হলো এবারের বিশ্বকাপের প্রথম রাউন্ডের অঘটন? নাকি এখনো কিছু বাকি?

টানা তৃতীয়বার আগেরবারের বিশ্ব চ্যাম্পিয়নরা প্রথম রাউন্ড থেকে বিদায় নিল। ২০০৬ এর চ্যাম্পিয়ন ইতালি, ২০১০ এর চ্যাম্পিয়ন স্পেনের পর ২০১৪ এর চ্যাম্পিয়ন জার্মানিকে একই ভাগ্য বরণ করতে হলো।

কাজানে ‘এফ’ গ্রুপের ম্যাচে মেক্সিকো ৬, জার্মানি ও সুইডেন সমান ৪ এবং দক্ষিণ কোরিয়া ০ পয়েন্ট নিয়ে খেলতে নেমেছিল। কোরিয়ার আশা ছিল সামান্য। কিন্তু বাকি তিন দলের সবারই নক আউট পর্বে খেলার সম্ভাবনা ছিল। সুইডেন একাতেরিনবার্গে এগিয়ে থাকলেও গোল করতে পারলে গোল ব্যবধানে মেক্সিকোকে ছিটকে ফেলে জার্মানরা যেতে পারতো নক আউট পর্বে। মেক্সিকো প্রথম ম্যাচে হারিয়েছিল তাদের। কিন্তু প্রথমার্ধে চ্যাম্পিয়নের মতো খেলতে পারেনি জার্মানি। দ্বিতীয়ার্ধে অনেক আক্রমণে লক্ষ্যভেদের কাছাকাছি কয়েকবার পৌঁছালেও একবারও জালে বল স্পর্শ করলো না। উল্টো নির্ধারিত ৯০ মিনিটের পর প্যানিক জার্মানির জালে স্টপেজ টাইমের তিন মিনিটে কিম এবং ৬ মিনিটে সন গোল করলেন। বিশ্বকাপে তিন দেখায় এই প্রথম জার্মানিকে হারাল কোরিয়ানরা। এই ম্যাচে জার্মান কোচ জোয়াকিম লো ৫টি পরিবর্তন নিয়ে একাদশ নামিয়েছিলেন। কিন্তু কাজ হলো না শেষে। ১৯৩৮ সালের পর এই প্রথম তারা প্রথম রাউন্ড থেকে বিদায় নিল।

ওদিকে সুইডিশদের ম্যাচে শুরু থেকেই ছিল উত্তেজনা। জার্মান-কোরিয়ার ম্যাচের মতো একাতেরিনবার্গে তখনো গ্রুপ লিডার মেক্সিকোর বিপক্ষে সুইডেনের প্রথমার্ধ ছিল গোলশূন্য। কিন্তু এই ম্যাচে উত্তেজনা ছিল। একটি গোলও পেতে পারতো সুইডিশরা। তা না হলেও বিরতির পর উজ্জীবিত হয়ে নেমে ১২ মিনিটের মধ্যে দুই গোল করে ফেলে তারা। দারুণ এক আক্রমণ সাজিয়ে ডিফেন্ডার অগাস্টিনসনের গোলে ৫০ মিনিটে লিড নেয় তারা। ওটি ওই ডিফেন্ডারের দেশের হয়ে প্রথম গোল। এর ১২ মিনিট পর পেনাল্টি থেকে অধিনায়ক গ্রাংকভিস্ট গোল করে ব্যবধান ২-০ করেন। এবারের বিশ্বকাপে পেনাল্টি থেকে এটা তার দ্বিতীয় গোল। মেক্সিকোর কপালে তখনো দুঃখ বাকি। ৭৪ মিনিটে আলভারেজেরে আত্মঘাতী গোলে ০-৩ এ পিছিয়ে পড়ে তো বিদায়ের শঙ্কার মধ্যেই পড়ে গিয়েছিল তারা। ওদিকে যদি জার্মানি জিতত গোল ব্যবধানের হিসেব মিলিয়ে! তা হয়নি। জার্মানির কাছেই হেরে অস্তিত্বের সঙ্কটে পড়া সুইডিশরা নাটকীয় এবং রোমাঞ্চকর ম্যাচ জিতে সেই জার্মানিকে বিদায় করেই কি না গ্রুপ চ্যাম্পিয়ন!

১৯৫৮ সালে এর আগে একবারই মাত্র বিশ্বকাপে মেক্সিকো ও সুইডেনের দেখা হয়েছিল। সেবারও ৩-০ গোলেই জিতেছিল সুইডিশরা।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন