টপ পোষ্ট

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে জাতিসংঘ-মিয়ানমার চুক্তি সই

0

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে জাতিসংঘের সঙ্গে চু্ক্তি করেছে মিয়ানমার। বুধবার মিয়ানমারের রাজধানী নেপিডোতে এ সমঝোতা চুক্তি সই হয়। চুক্তিতে রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরিয়ে নিতে সহযোগিতা, অবকাঠামোগত উন্নয়ন, নিরাপত্তা এবং টেকসই প্রত্যাবর্তনের কথা উল্লেখ করা হয়েছে।

চুক্তিটিকে রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রথম পদক্ষেপ হিসেবে চিহ্নিত করেছেন মিয়ানমারে জাতিসংঘের আবাসিক এবং মানবিক সমন্বয়কারী নাট ওসৎবি।

এবিষয়ে ওসৎবি বলেন, আমরা আনুমানিক সাত লাখ রোহিঙ্গার ব্যাপারে কথা বলেছি। যারা শুধুমাত্র মিয়ানমারে ফিরবেই না বরং সম্পূর্ণ নিরাপত্তা পাবে। তারা মিয়ানমারে প্রত্যাবাসনের পর সামাজিক পরিচয় এবং সকল কাজে যোগ দিতে পারবে। একইসঙ্গে স্থায়ীভাবে বসবাস করতে পারবে।

এছাড়া এই চু্ক্তির ফলে শরণার্থী এবং উন্নয়ন সংস্থাগুলি রাখাইনে প্রবেশের অনুমতি পাবে এবং রাখাইনের বাস্তব পরিস্থিতি সম্পর্কে জানতে পারবে বলেও উল্লেখ করেন তিনি। এতে করে রোহিঙ্গাদের ফেরার জন্য রাখাইন উপযুক্ত কি না সে বিষয়টিও জানা যাবে।

এর আগে গত নভেম্বরে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে সমঝোতা চুক্তি সই করে মিয়ানমার। তবে পরিচয় যাচাই-বাছাইয়ের নামে নানা ছল-ছুতোর আশ্রয় নেয় দেশটি।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন