টপ পোষ্ট

রাশিয়া বিশ্বকাপে যা কিছু প্রথম

0

রাশিয়ায় জমে উঠেছে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। ফেভারিট দলগুলোর সঙ্গে পাল্লা দিয়ে সমানে সমান এগিয়ে আছে দুর্বল দলগুলো। তাছাড়া শক্তিশালী দল গুলোর অঘটন দিয়েই শুরু হলো এবারের আসর।

রাশিয়ায় এই প্রথমবারের মত আয়োজিত হয়েছে বিশ্বকাপ ফুটবলের মত বিগ আসর।যাতে বিশ্বসেরা হওয়ার প্রতিযোগীতায় অংশ নিয়েছে মানচিত্রের ৩২টি দল। ইতিমধ্যে গ্রুপ পর্বের প্রায় ম্যাচ খেলা শেষ অংশগ্রহণকারী দলগুলো।

এই ফাঁকে এক নজরে দেখে নেওয়া যাক রাশিয়া বিশ্বকাপের প্রথম সব।

রাশিয়া বিশ্বকাপের প্রথম গোল

রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হয়েছে সৌদি আরব। আর সেই ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ৫-০ গোলের বিশাল ব্যবধানে জয় পায় আয়োজক দেশ রাশিয়া। আর আসরের প্রথম গোলটি আসে রাশিয়ার ইউরি গাজিনস্কির পা থেকে।

প্রথম আত্মঘাতি গোল

আসরের দ্বিতীয় দিনে মরক্কোর মুখোমুখি হয়েছিল এশিয়ার অন্যতম দল ইরান। আর সেই ম্যাচের শেষ মুহূর্তে মরক্কোর আত্মঘাতি গোলে জয় পায় ইরান। মরোক্কোর আজিজ বুহাদ্দুজার আত্মঘাতি গোলে বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয়বারের মতো একটি ম্যাচ জয় করতে সক্ষম হয় এশিয়ার দেশটি।

প্রথম অঘটন

রাশিয়া বিশ্বকাপের প্রথম অঘটন ঘটে টুর্নামেন্ট শুরুর চতুর্থদিনে। ফিফা র‌্যাঙ্কিংয়ের একনম্বরে আছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। তাদের চেয়ে ১৪ ধাপ পিছিয়ে মেক্সিকো। আসরে দুই দলের প্রথম দেখায় শীর্ষস্থানধারীদের হারিয়ে রাশিয়া বিশ্বকাপে প্রথম অঘটনের ম্যাচ উপহার দিয়েছে মেক্সিকানরা। সেই ম্যাচে জার্মানদের ১-০ গোলে হারিয়েছে হাভিয়ের ‘চিচারিতো’ হার্নান্দেজরা।

জার্মানিদের পাশাপাশি মোস্ট ফেবারিট আর্জেন্টিনাকে জিততে দেয়নি ফিফা র‌্যাঙ্কিংয়ের ২২ নম্বর দল আইসল্যান্ড। তাছাড়া হেক্সা মিশনে আসা ব্রাজিলকেও সুইজারল্যান্ড আটকে ফেলে ১-১ গোলে। শুধু রক্ষা পায়নি জার্মানি। হার নিয়েই তাদের আসর শুরু করতে হলো।

প্রথম হ্যাটট্রিক

রাশিয়া বিশ্বকাপে সবার চেয়ে আলাদা ছন্দে আছেন পর্তুগিজ সুপারস্টার ত্রিস্তিয়ানো রোনারদো। দারুণ ক্ষিপ্র ও অপ্রতিরোধ্য রোনালদোয় মুগ্ধ পুরো ফুটবল বিশ্ব। বিশ্বকাপে প্রথম ম্যাচে ফেভারিট স্পেনের মুখোমুখি হয়েছিল পর্তুগাল। সেই ম্যাচে দুই দল মিলে ছয় গোল করলেও জয় নিয়ে নিয়ে ফিরেতে পারেনি কেউই। একাই তিনি রুখে দিয়েছেন স্পেনকে।

সেনসেশনাল ফুটবলার ক্রিশ্চিয়ানো অসাধারণ এক ফ্রি-কিকে গোল দিয়ে করেছেন রাশিয়া বিশ্বকাপের প্রথম হ্যাট্রিক। হ্যাটট্রিক করে ম্যাচটিকে রাঙ্গিয়ে দিয়েছেন সি আর সেভেন। তাছাড়া মরক্কোর বিপক্ষে পরবর্তী ম্যাচেও দারুণ এক হেড দলের হয়ে জয় সূচক গোলটি করেন তিনি। ৩৩ বছর বয়সী এই তারকার গোলেই পর্তুগালের শেষ ষোল নিশ্চিত হয়।

প্রথম হলুদ কার্ড

রাশিয়া বিশ্বকাপের প্রথম হলূদ কার্ড পেয়েছেন স্বাগতিক তারকাই। আসরের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ফাউল করে হলুদ কার্ড দেখেন রাশিয়ার আলেক্সান্ডার গোলোভিন৷

প্রথম লাল কার্ড

রাশিয়া বিশ্বকাপের প্রথম লাল কার্ড দেখল কলম্বিয়া। জাপানের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে প্রথম লাল কার্ড দেখেন কলম্বিয়ার কার্লোস সানচেজ৷ ম্যাচের ২ মিনিট ৫৬ সেকেন্ডে লাল কার্ড দেখেছেন সানচেস। যা ছিল বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম সময়ে লাল কার্ড পাওয়া।

ডি-বক্সে কাগাওয়ার শটটি রুখতে হাত দিয়ে বল ঠেকান সানচেস। যার কারণে তাকে লাল কার্ড দেখাতে দেরি করেননি রেফারি দামির স্কোমিনা।

তাছাড়া সানচেজের ফাউলের কারণে একটি পেনাল্টিও পায় জাপান৷ সেই ম্যাচে ২-১ গোলে জয় পায় জাপান৷

প্রথম বাদ হওয়া দল

রাশিয়া বিশ্বকাপের প্রথম বাদ হওয়া দল হলো মোহাম্মদ সালাহর মিশর। টানা দুই ম্যাচ হারায় প্রথম দল হিসেবে গ্রুপ পর্বেই বাদ পড়েছে মিশর। নিজেদের প্রথম ম্যাচে উরুগুয়ের কাছে হারার পরে দ্বিতীয় ম্যাচে স্বাগতিক রাশিয়ার কাছেই হেরে বিদায় নেয় দলটি।

প্রথম ভিএআর সুবিধা

রাশিয়া বিশ্বকাপেই প্রথম চালু হয়েছে ভার্চুয়াল অ্যাসিসট্যান্ট রেফারি বা ভিএআর। আর এই উন্নত প্রযুক্তির প্রথম সুবিধা পায় ফরাসিরা।

ফ্রান্স-অস্ট্রেলিয়া ম্যাচে জশুয়া রিডসনের ট্যাকলে অস্ট্রেলিয়ার ডিবক্সে পড়ে যান ফ্রান্সের অ্যান্টনিও গ্রিজমান৷ এরপর রেফারি চলে যাওয়ার নির্দেশ দিলেও পরে ব্যবহার করা হয় ভার্চুয়াল অ্যাসিসট্যান্ট রেফারির।

যার পলে বদলে যায় ম্যাচের সিদ্ধান্ত। ভিএআর ব্যবহারের সুবাধে পেনাল্টি পেয়ে যায় ফ্রান্স। সেই গোলেই র বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে ম্যাচ জিতে নেয় ফরাসিরা।

৬৪ বছর পর যা রাশিয়ায় প্রথম

১৯৫৪ সালের সুইজারল্যান্ড বিশ্বকাপকে স্মরন করলো রাশিয়া বিশ্বকাপ। রাশিয়া বিশ্বকাপে বুধবার পর্যন্ত শেষ হয়েছে ২০ ম্যাচ। বার মোট ড্র হয়েছে ২টি ম্যাচ। তবে সেগুলোও ১-১ গোলে। তবে এখন পর্যন্ত কোন ম্যাচই গোলশূন্যভাবে শেষ হয়নি। সর্বনিম্ন স্কোরলাইন ১-০। এই স্কোরলাইনে শেষ হয়েছে ৯ ম্যাচ।

৬৪ বছর আগে সুইজারল্যান্ড বিশ্বকাপ ছিল ১৬ দলের। যেখানে ম্যাচ ছিল ২৬টি। আর কোন ম্যাচই গোল শূল্যভাবে শেষ হয়নি। সেবার কেবল একটি ম্যাচে ড্র হয়। তার স্কোরলাইন ছিল ১-১। এত বছর পরে রাশিয়া বিশ্বকাপেই প্রথম আসরে গ্রুপ পর্বের শুরুর ২০ ম্যাচে কোন ম্যাচেই গোলশূন্য ড্র হয়নি।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন