টপ পোষ্ট

ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানিতে শুল্ক আরোপ ট্রাম্পের

0

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় ইউনিয়ন, কানাডা এবং মেক্সিকোতে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক আরোপ করেছেন। গতকাল বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির বাণিজ্য মন্ত্রী উইলবার রস। তিনি জানান, ‘দেশগুলো থেকে স্টিল আমদানীতে ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়ান আমদানির ক্ষেত্রে ১০ শতাংশ শুল্ক নির্ধারণ করা হয়েছে।’

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদে জাঙ্কারের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এমন পদক্ষেপ কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

ইউরোপ এর আগে যুক্তরাষ্ট্রের বিভিন্ন আমদানি পণ্যের ওপর শুল্ক আরোপের তালিকা দিয়েছিল। আর এখন মেক্সিকোও শুল্ক আরোপ করার জন্য পণ্যের তালিকা দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প গত ২৩ মার্চে ইস্পাত আমদানির ওপর ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়াম আমদানির ওপর ১০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দিয়েছিলেন। তবে তখন তিনি ইইউ, কানাডা, ব্রাজিল, অস্ট্রেলিয়া এবং আর্জেন্টিনাকে শুল্ক থেকে অব্যাহতি দেন।

ওই সময় ইইউভুক্ত দেশগুলোসহ অন্যান্য দেশের ওপর শুল্ক কার্যকরের বিষয়টি এপ্রিল পর্যন্ত স্থগিত রাখা হয়েছিল। পরে এ সময়সীমা শেষের আগে আবার একমাসের জন্য তা বাড়ানো হয়। এ বাড়তি সময়সীমা শেষ হচ্ছে ১ জুন শুক্রবার।

ইইউ পাল্টা পদক্ষেপ নিলে পরিস্থিতি অবনতির দিকে যেতে পারে বলে এরই মধ্যে হুঁশিয়ারি দিয়েছেন এক মার্কিন কর্মকর্তা। ওয়াশিংটন ইইউ’য়ের সঙ্গে কোনো বাণিজ্য যুদ্ধ চায় না বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে ক্ষুব্ধ হয়ে এর পাল্টা জবাব দেয়ার অঙ্গীকার করেছে মেক্সিকো এবং ইইউ। আর ‘গভীর হতাশা’ প্রকাশ করেছে যুক্তরাজ্য। ফ্রান্সও আগেই সতর্ক করে বলেছে, শুল্ক আরোপের পদক্ষেপ নিয়ে যুক্তরাষ্ট্র অন্যায় করছে।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন