টপ পোষ্ট

চট্টগ্রাম-ঢাকা পথে আজ রাত থেকে চলবে ট্রেন

0

বন্যার পানিতে ফেনীর ফাজিলপুর এলাকায় রেলপথ ডুবে যাওয়ায় ২২ আগস্ট থেকে চট্টগ্রামের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়। চারদিন পর বন্ধ থাকার পর চালু হচ্ছে চট্টগ্রামের সঙ্গে ঢাকার ট্রেন চলাচল। আজ সোমবার (২৬ আগস্ট) রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উদ্ধারকারী ট্রেন নিয়ে আজ সোমবার রেললাইন পরিদর্শনের পর ট্রেন চালানোর সিদ্ধান্ত নেন।

আজ রাত সাড়ে ১১টায় চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়বে ঢাকাগামী আন্ত নগর ট্রেন তূর্ণা নিশীথা। রাত পৌনে ১২টায় চট্টগ্রাম ছেড়ে যাবে ঢাকাগামী চট্টগ্রাম মেইল। এর আগে বন্যার কারণে চট্টগ্রাম-ঢাকা পথে ট্রেন চলাচল বন্ধ ছিল ৪ দিন।

রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (চট্টগ্রাম) আনিসুর রহমান বলেন, ‘ঢাকা-চট্টগ্রাম রেলপথে দুটি লেন আছে।

স্রোতে একটি লেন (চট্টগ্রাম থেকে ঢাকামুখী লেন) বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যটি (ঢাকা থেকে চট্টগ্রামমুখী ডাউন লেন) তুলনামূলক কম। এটি সংস্কার করে ট্রেন চলাচলের উপযোগী করা হয়েছে। আগামী কাল মঙ্গলবার থেকে সব কটি ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে।’

রেলওয়ের কন্ট্রোল বিভাগ জানায়, ফেনী থেকে ফাজিলপুর পর্যন্ত রেললাইন পানিতে ডুবে গেছে। সিলেট রুটের কয়েকটি জায়গায় পানি উঠেছে। কুমিল্লায় রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে। ফেনী স্টেশনে বন্যার পানি জমে রয়েছে। কক্সবাজার রুটের ওপর পাহাড় ধসে পড়েছে।

এসব কারণে বৃহস্পতিবার দুপুরের পর থেকে চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলাচলরত আন্তঃনগরসহ সব ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে।

চট্টগ্রাম থেকে ঢাকা, জামালপুর, সিলেট ও চাঁদপুরে প্রতিদিন ১১টি আন্তঃনগর ট্রেন চলাচল করে। এ ছাড়া কক্সবাজার, নাজিরহাট, চাঁদপুর, ঢাকা ও ময়মনসিংহে লোকাল ও কমিউটার ট্রেন চলাচল করে নিয়মিত।

শেয়ার করুণ

Comments are closed.