টপ পোষ্ট

এতো লুটপাট হয়েছে যে, ঢেলে সাজাতে হবে ব্যাংকিং খাত

0

দেশের ব্যাংক খাতের সংস্কারে স্বাধীন ও শক্তিশালী কমিশন গঠনের দাবি জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডি। সংস্থাটি বলছে, এখাতে এতো লুটপাট হয়েছে যে, এখন নতুন করে ঢেলে সাজানোর কোনো বিকল্প নেই। ২০০৮ থেকে ২০২৩ সময়ে শুধুমাত্র ২৪টি বড় কেলেঙ্কারিতেই ৯২ হাজার কোটি টাকার বেশি লোপাট হয়েছে বলে জানিয়েছে এ গবেষণা প্রতিষ্ঠান।

ব্যাংক খাতের সুশাসন ফিরিয়ে আনতে করণীয় কী তা নিয়ে পর্যালোচনা করতেই সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডির সংবাদ সম্মেলন। প্রতিষ্ঠান বলছে, এ খাত এখন একটি সুবিধাভোগী গোষ্ঠির হাতে চলে গেছে। ব্যাংকের জন্য প্রয়োজনীয় আইন থাকলেও কেন্দ্রীয় ব্যাংকের স্বাধীনতা বলতে কার্যত কিছু নেই।

সিপিডির মতে, ব্যাংকগুলোকে শক্তিশালী করতে হবে, স্বাধীনতা সমুন্নত রাখতে হবে, তথ্যের সততা ও সহজলভ্যতা নিশ্চিত করতে হবে। আইনি জটিলতায় আটকে থাকা খেলাপি ঋণের মামলাগুলোরও দ্রুত নিস্পত্তির পরামর্শ সিপিডির। পরিস্থিতি উত্তরণে একটি স্বাধীন ও শক্তিশালী কমিশন গঠনের তাগিদ সংস্থাটির।

সিপিডির সম্মনীয় ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান বলেন, “শ্বেতপত্র প্রকাশ করতে হবে, হোয়াইটপেপার, হোয়াইটপেপার হলো যেসব দুর্নীতি হয়েছে সেসবের কারণ কী? কারা এগুলো করেছেন।“

এদিকে সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, “একটা ব্যাংকিং রিফর্ম কমিশন করতে হবে। যা সস্বল্প মেয়াদি তিন মাসের একটা সুনির্দিষ্ট কার্যক্রম নিয়ে তারা স্বচ্ছভাবে কাজ করবে।”

১৫ বছরে ব্যাংক খাতের নিয়ন্ত্রণ একটা গোষ্ঠির হাতে চলে গিয়েছিল, অবাধে চলেছে লুটপাট। শুধু বড় ২৪টি দুর্নীতির ঘটনায়ই লুট হয়েছে ৯২ হাজার কোটি টাকারও বেশি, বলছে গবেষণা প্রতিষ্ঠানটি।

ফাহমিদা খাতুন বলেন, “এখানে তো আসলে একজন ব্যক্তি বা একটা পক্ষ না, অনেক ধরণের পরিচালনা পরিষদ, ব্যাংকের ম্যানেজমেন্ট সবাই একসাথে কাজ করে থাকে।”

সিপিডি বলছে, শুধু ব্যাংক নয়, পুঁজিবাজার, বীমাসহ প্রতি খাতেই একই কায়দায় লুটপাট হয়েছে। এগুলোকেও ঢেলে সাজাতে হবে।

সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, “আমরা মনেকরি শুধুমাত্র ব্যাংকিং খাত নয় পুজি বাজার সংস্কার কমিশন দরকার আছে।”

অর্থমন্ত্রণালয়ের অধীনস্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বিলুপ্ত করারও পরামর্শ দিয়েছে সিপিডি।

শেয়ার করুণ

Comments are closed.