টপ পোষ্ট

কংগ্রেসকে পাশ কাটিয়ে ইসরায়েলকে ট্যাংকের গোলা দিচ্ছে বাইডেন

0

সমালোচনা সত্ত্বেও মার্কিন কংগ্রেসকে পাশ কাটিয়ে ইসরায়েলের কাছে ১৪ হাজার ট্যাংকের গোলা বিক্রি করতে যাচ্ছে বাইডেন প্রশাসন। এদিকে যুদ্ধের কারণে গাজার অর্ধেকেরও বেশি মানুষ এখন অনাহারে ভুগছে বলে সতর্ক করেছে জানিয়েছে জাতিসংঘ।

স্থানীয় সময় শনিবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, কংগ্রেসকে এড়িয়ে দ্রততম সময়ে ইসরায়েলের কাছে ১৪ হাজার ট্যাংকের গোলা বিক্রির জন্য আর্মস এক্সপোর্ট কন্ট্রোল অ্যাক্টের জরুরি ক্ষমতা প্রয়োগ করেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

এর আগে ইসরায়েলের কাছে ৫০ কোটি ডলারের ৪৫ হাজার গোলা বিক্রির প্রস্তাব কংগ্রেসে পাঠায় বাইডেন প্রশাসন।

সাধারণত কোনো দেশের কাছে যুক্তরাষ্ট্র অস্ত্র বা গোলাবারুদ বিক্রি করার আগে, তা কংগ্রেস পর্যালোচনা করে। এ পর্যালোচনার জন্য ২০ দিন সময় নেয় কংগ্রেস। তবে এই ১৪ হাজার ট্যাংক গোলা দেয়ার জন্য তা না করে নিজের বিশেষ ক্ষমতা ব্যবহার করেছেন বাইডেন।

এদিকে, চলমান সংঘাতের কারণে গাজায় ত্রাণ পৌঁছানো সম্ভব হচ্ছে না। একটি মাত্র সীমান্ত দিয়ে সীমিত পরিমাণে ত্রাণ ঢুকছে। এ অবস্থায় গাজার প্রতি ১০ জনের মধ্যে ৯ জনই অনাহারে দিন কাটাচ্ছে বলে জানিয়েছে বিশ্বখাদ্য কর্মসূচি।

অন্যদিকে, সংবাদ মাধ্যমের প্রতিবেদন বলছে, গাজায় নিহতদের মধ্যে ৬১ ভাগই ইসরায়েলী বিমান হামলায় মারা গেছে। বিংশ শতাব্দিতে পুরো বিশ্বে যেকোনো সংঘাতের চেয়ে গাজায় হতাহত সর্বোচ্চ।

শেয়ার করুণ

Comments are closed.