টপ পোষ্ট

বিশ্বকাপ প্রস্তুতি: লঙ্কানদের কাছে টাইগারদের হার

0

বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে শ্রীলঙ্কা। লাল সবুজের প্রতিনিধিদের দেওয়া ১৪৮ রানের লক্ষ্যে খেলতে নেমে এক পর্যায়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে দলটি। তবুও শেষ হাসি হাসে শ্রীলঙ্কা।

মঙ্গলবার (১২ অক্টোবর) আবুধাবিতে টস জিতে প্রথম ব্যাটিংয়ে নেমে ৭ উইকেট হারিয়ে ১৪৭ রান করে বাংলাদেশ। ১৪৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ৬ বল বাকি থাকতে ৪ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে শ্রীলঙ্কা।

এই ম্যাচে ইনজুরির কারণে খেলেননি নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তার পরিবর্তে অধিনায়কত্ব করেছেন লিটন দাস। প্রথমে ব্যাট করতে নেমে নাঈম শেখের সঙ্গে উদ্বোধনী জুটিতে ৩১ রান যোগ করে ১৪ বলে ১৬ রানের ইনিংস খেলে বিদায় নেন দলের ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন দাস। নাঈম আউট হন ১৯ বলে ১১ রান করে।

নাইম বরাবরের মতো সেট হতে গিয়ে বল বেশি খরচ করে ফেলেন। ১৯ বলে মাত্র ১১ রান করে সাজঘরের পথ ধরেন বাঁহাতি এই ওপেনার। এরপর তৃতীয় উইকেট জুটিতে ২৭ রান যোগ করেন সৌম্য সরকার ও মুশফিকুর রহিম। এ ম্যাচেও ব্যর্থ মুশফিক। ১৩ বলে সমান ১৩ রান করে সাজঘরে ফেরেন তিনি।

এই ম্যাচে সৌম্য সরকার অবশ্য হারানো ফর্ম ফিরে পেয়েছেন অনেকটাই। দুই ছক্কা হাঁকিয়ে দারুণ কিছুর ইঙ্গিতই ছিল তার ব্যাটে। তবে দলের একশ’ রান পূরণ হওয়ার কিছু পরই থামতে হয়েছে তাকে। ২৬ বলে ১ বাউন্ডারি আর ২ ছক্কায় সৌম্যর ব্যাট থেকে আসে ৩৪ রান। আফিফ হোসেন করেন ১৫ রান। আর শামীম পাটোয়ারী ৮ বল খেলে ৫ রান করে আউট হন।

শেষদিকে মেহেদী হাসানের অপরাজিত ১২ বলে ১৬ ও তাসকিন আহমেদের ৪ বলে ৪ রানের সুবাদে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ৪৭ রানের সংগ্রহ পায় বাংলাদেশ দল।

লঙ্কানদের হয়ে ৪ ওভারে ২৭ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন দুশমন্থ চামিরা। এ ছাড়া ১টি করে উইকেট নেন লাহিরু কুমারা, মহেশ থিকশানা, ওয়ানিন্দু হাসারাঙ্গা ও দাসুন শানাকা।

১৪৮ রানের টার্গেটে নেমে তাসকিন আহমেদের করা ইনিংসের তৃতীয় ওভারে আউট হন ওপেনার কুশল পেরেরা। ৮ বলে ৪ রান করে ফেরেন তিনি। আরেক ওপেনার পাথুম নিসাঙ্কার ব্যাট থেকে আসে ১৫ রান। তাকে আউট করেন শেখ মেহেদী হাসান।

দলীয় স্কোর পঞ্চাশ ছোঁয়ার আগে দীনেশ চান্ডিমালকে আউট করেন সৌম্য। আউট হওয়ার আগে চান্ডিমাল খেলেন ১৫ বলে ১৩ রানের ইনিংস। এরপর ভানিন্দু হাসারাঙ্গা (৭), ভানুকা রাজাপাকশে (০) ও দাসুন শানাকারাও (৭) আটক হলে শ্রীলঙ্কার স্কোর দাঁড়ায় ৬ উইকেট হারিয়ে ৭৫ রান।

১১তম ওভারেই ছয় উইকেট পতন হলেও ঘাবড়ে যাননি ফর্মে থাকা টপঅর্ডার ব্যাটসম্যান আভিস্কা ফার্নান্দো। চামিকা করুনারত্নের সঙ্গে সপ্তম উইকেটে ৮.১ ওভারে অবিচ্ছিন্ন ৭৩ রানের জুটি গড়ে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন আভিস্কা। সেই সঙ্গে পান অর্ধশতকের স্বাদ।

বাংলাদেশের হয়ে সৌম্য ১২ রান খরচায় নেন সর্বোচ্চ ২ উইকেট। এছাড়া শেখ মেহেদি হাসান, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদের শিকার একটি করে উইকেট।

শেয়ার করুণ

Comments are closed.