টপ পোষ্ট

জাপানে আঘাত হানতে সক্ষম উত্তর কোরিয়ার নতুন ক্ষেপণাস্ত্র

0

উত্তর কোরিয়া নতুন একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, নতুন এই ক্ষেপণাস্ত্র জাপানের অনেক অংশে আঘাত হানতে সক্ষম।

সপ্তাহজুড়ে চলা এই পরীক্ষা শেষে দেখা যায়, এই ক্ষেপণাস্ত্র পাল্লা এক হাজার ৫০০ কিলোমিটার।

উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞা থাকলেও এবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করে না। তবে খাদ্য ঘাটতি এবং অর্থনৈতিক সংকটের মধ্যেও যে উত্তর কোরিয়া আধুনিক অস্ত্র তৈরিতে সক্ষম তা আবারও স্পষ্ট হল এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্যে দিয়ে।

কেসিএন বলছে, নতুন এই ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ার নিরাপত্তা বাড়াতে এবং কৌশলগত সামরিক অবস্থান দৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সামরিক খাতে উন্নয়নের যে প্রচেষ্টা, তা কিছু ক্ষেত্রে তাদের প্রতিবেশী দেশ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য হুমকিও। এর মধ্যে দিয়ে স্পষ্ট হয়, দক্ষিণ কোরিয়া এবং জাপানকে রক্ষায় যুক্তরাষ্ট্রের অঙ্গীকার আগের মতোই রয়েছে।

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের এই সপ্তাহে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়া নিয়ে বৈঠকে বসার কথা রয়েছে।
সূত্র : বিবিসি

শেয়ার করুণ

Comments are closed.