টপ পোষ্ট

রাজশাহীর করোনা ইউনিটে একদিনে ২৫ মৃত্যু

0

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত একদিনে আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। যাদের মধ্যে সাতজন করোনা পজিটিভ, উপসর্গ নিয়ে ১৪ জন এবং করোনামুক্ত হওয়ার পর পরবর্তী জটিলতায় মারা যান ৪ জন।

বুধবার (১৪ জুন) সকাল ৬টার পর্যন্ত গত ২৪ ঘণ্টার মধ্যে এই ২৫ জনের মৃত্যু হয়।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘন্টায় মৃতদের মধ্যে ১২ জন রাজশাহী জেলার। বাকিদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের তিনজন, নাটোরের তিনজন, নওগাঁর দুইজন, পাবনার তিনজন, কুষ্টিয়ার একজন ও যশোর জেলার একজন।

নতুন মৃতদের মধ্যে ১৫ জন পুরুষ এবং ১০ জন নারী। এদের মধ্যে নয়জনের বয়স ৬১ বছরের ওপরে। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে তিনজন ও ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে একজন।

এ নিয়ে চলতি মাসের ১৪ দিনে করোনায় আক্রান্ত, উপসর্গ ও করোনামুক্ত হওয়ার পর পরবর্তী জটিলতা নিয়ে ২৪৮ জনের মৃত্যু হয়। এর আগে গত জুন মাসে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা যান ৪০৫ জন।

হাসপাতাল পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে নতুন করে ভর্তি হয়েছেন ৭২ জন।একই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৪ জন। বুধবার সকাল পর্যন্ত এ হাসপাতালের করোনা ইউনিটের ৪৫৪টি বেডের বিপরীতে ভর্তি আছেন ৫শ’ রোগী। বাকিদের ওয়ার্ডে মেঝে ও বারাদ্দায় অতিরিক্ত বেডের ব্যবস্থা করে চিকিৎসা দেয়া হচ্ছে। আইসিইউতে ভর্তি আছেন ২০ জন।

করোনা ইউনিটে চিকিৎসাধীন ৫শ’ জনের মধ্যে ২৩২ জনের করোনা পজিটিভ। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৯৪ জন। তাদের নতুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া চিকিৎসা নিয়ে করোনামুক্ত হওয়ার পর পরবর্তী জটিলতায় চিকিৎসাধীন ৫২ জন।

এদিকে, রাজশাহীতে টানা চার দিন ধরে বৃদ্ধি পেয়েছে করোনাভাইরাস সংক্রমণের হার। মঙ্গলবার দুটি ল্যাবে রাজশাহী জেলার ৪৩০টি নমুনা পরীক্ষায় ১৪৯ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। যা আগের দিনের চেয়ে দশমিক ৯৬ শতাংশ বেড়ে করোনা শনাক্তের হার দাঁড়িয়েছে ৩৪ দশমিক ৬৫ শতাংশে। এর আগের দিন সোমবার সংক্রমণের হার ছিল ৩৩ দশমিক ৬৯ শতাংশ।

শামীম ইয়াজদানী জানান, এ দিন রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল পৃথক দুটি ল্যাবে তিন জেলার ৬২০ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা পজেটিভ এসেছে ১৮১ জনের। রাজশাহী জেলা ছাড়াও নওগাঁ জেলার ৫৭ জনের নমুনা পরীক্ষায় আটজনের পজেটিভ এসেছে।

এছাড়াও চাঁপাইনবাগঞ্জের ১৩৩ জনের নমুনা পরীক্ষায় ২৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

শেয়ার করুণ

Comments are closed.