টপ পোষ্ট

গেইল ঝড়ে উড়ে গেল অস্ট্রেলিয়া

0

‘ইউনিভার্স বস’ ফিরলেন স্বমহিমায়। ঝড়ো গতিতে হাঁকালেন ফিফটি। ৭ ছক্কা আর চার বাউন্ডারিতে ৩৮ বলের মোকাবেলায় গেইলের ৬৭ রানের ঝড়ো ইনিংসে উড়ে গেল অস্ট্রেলিয়া। আর এই হ্যাটট্রিক জয়ে সিরিজ নিশ্চিত করলো ক্যারিবিয়ানরা।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরির পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই ফিফটি হাঁকালেন গেইল। আর এই ইনিংসের সুবাদে আন্তর্জাতিক ও ঘরোয়া টুর্নামেন্ট মিলিয়ে টি-টোয়েন্টিতে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১৪ হাজার রানও পূর্ণ হলো তার।

বাংলাদেশ সময় মঙ্গলবার (১৩ জুলাই) সকালে সেন্ট লুসিয়ায় ২০ ওভারে অস্ট্রেলিয়া করতে পারে ১৪১ রান। গেইলের নৈপুণ্যে ওয়েস্ট ইন্ডিজ জিতে যায় ৩১ বল বাকি রেখেই। তাতে দুই ম্যাচ হাতে রেখে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের শুরুটা ভালো ছিল না। ফ্লেচার ৪ ও সিমন্স ১৫ রানে সাজঘরে ফেরেন। তিনে ব্যাটিং করতে নেমে হিসেব পাল্টে দেন গেইল। তার সঙ্গে ছিলেন অধিনায়ক নিকোলাস পুরান।

এই তৃতীয় উইকেট জুটিতে আসে ৪১ বলে ৬৭ রান। দ্বিতীয় ওভারে গেইল পেসার জস হ্যাজেলউডকে তিন চার ও এক ছক্কা হাঁকান। অষ্টম ওভারে জাম্পাকে এক চার ও এক ছক্কা হাঁকিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১৪ হাজার রান পূর্ণ করেন তিনি।

১১তম ওভারে জাম্পাকে তিন ছক্কা হাঁকিয়ে এলোমেলো করে দেন তিনি। তার ব্যাট থেকে শেষ দুই ছক্কা আসে ১২তম ওভারে মেরেডিথের বলে। শেষ পর্যন্ত তাকে উড়াতে গিয়ে নিজের ৬৭ রানে মাথায় উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন গেইল। ততক্ষণে ওয়েস্ট ইন্ডিজ জয়ের খুব কাছাকাছি পৌঁছে যায়।

আন্দ্রে রাসেল ৭ ও ভারপ্রাপ্ত অধিনায়ক পুরান ৩২ রানে অপরাজিত থেকে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। কাইরন পোলার্ডের চোটে তিন ম্যাচে নেতৃত্বে দিয়ে জয়ের স্বাদ পেলেন তিনি।

এ দিনও টস জেতে অস্ট্রেলিয়া। আগের দুই ম্যাচে টস জিতে পরে ব্যাট করার কৌশল বদলে এবার আগে ব্যাটিংয়ে নামে। কিন্তু চিত্র তাতে বদলায়নি।

স্বাগতিকদের নিয়ন্ত্রিত বোলিংয়ে হাত খুলে খেলতে পারেননি কোনো ব্যাটসম্যান। সর্বোচ্চ ৩৩ রান করা মার্কোস হেনরিকস। ২৯ বলে ২ ছক্কায় সাজান ইনিংসটি। এছাড়া ওপেনিংয়ে অ্যারন ফিঞ্চ ৩০, ম্যাথু ওয়েড ২৩ রান করেন। শেষ দিকে অ্যাস্টন টার্নারের ২৪ রানে অতিথিদের পুঁজি দাঁড়ায় ১৪১ রান।

কিন্তু গেইলের ঝড়ে সেই রান অনায়েসে টপকে যায় ওয়েস্ট ইন্ডিজ।

সংক্ষিপ্ত স্কোর :

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১৪১/৬ (ওয়েড ২৩, ফিঞ্চ ৩০, মার্শ ৯, কেয়ারি ১৩, হেনরিকস ৩৩, টার্নার ২৪, ক্রিস্টিয়ান ১*; কটরেল ৪-০-৩২-০, রাসেল ৩-০-২৯-০, ম্যাককয় ১-০-৯-১, ব্রাভো ৩-০-১৭-১, অ্যালেন ৪-০-২৬-১, ওয়ালশ ৪-০-১৮-২, গেইল ১-০-৯-০)।

ওয়েস্ট ইন্ডিজ: ১৪.৫ ওভারে ১৪২/৪ (সিমন্স ১৫, ফ্লেচার ৪, গেইল ৬৭, হেটমায়ার ৩২*, ব্রাভো ৭, রাসেল ৭*; স্টার্ক ৪-০-১৫-১, হেইজেলউড ৩-০-৩৩-০, মেরেডিথ ৩.৫-০-৪৮-৩, জ্যাম্পা ৩-০-৩৪-০, মিচেল মার্শ ১-০-৮-০)।

ম্যান অব দা ম্যাচ: ক্রিস গেইল।

আগামী ১৫ ও ১৭ জুলাই সিরিজের শেষ দুই ম্যাচ অনুষ্ঠিত হবে।

শেয়ার করুণ

Comments are closed.