টপ পোষ্ট

যুদ্ধাপরাধ: রাজাকার টিপু সুলতানের মৃত্যুদণ্ড

0

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় রাজশাহীর জামায়াত নেতা মো. আবদুস সাত্তার ওরফে টিপু সুলতান ওরফে টিপুকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

বুধবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। এরআগে গতকাল মঙ্গলবার রায়ের জন্য এ দিন ধার্য করেন বিচারকরা।

প্রসিকিউটর হিসেবে আদলতে ছিলেন আইনজীবী মোখলেসুর রহমান বাদল ও আসামিপক্ষে ছিলেন আইনজীবী গাজী এম এইচ তামিম।

প্রসিকিউশন ও আসমি পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে গত ১৭ অক্টোবর মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখেছিল ট্রাইব্যুনাল।

গত বছরের ২৭ মার্চ এ আসামির বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করা হয়। এরপর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। পরে একই বছরের ৮ আগস্ট তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

স্বাধীনতাযুদ্ধের সময় অপহরণ, আটকে রেখে নির্যাতন, লুটতরাজ, হত্যার মত মানবতাবিরোধী অপরাধের দুটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে এ আসামির বিরুদ্ধে।

মুক্তিযুদ্ধের সময় হত্যা, নির্যাতন, আটক, অপহরণ ও লুণ্ঠনের অভিযোগে ছয়জনের বিরুদ্ধে মামলা করা হয়। তাদের বিরুদ্ধে উল্লিখিত অভিযোগের প্রমাণ পায় প্রসিকিউশন টিম। তবে ছয়জনের মধ্যে মনো, মজিবর রহমান, আব্দুর রশিদ সরকার, মুসা ও আবুল হোসেন আগেই মারা গেছেন। বেঁচে আছেন একমাত্র আসামি টিপু সুলতান।

উল্লেখ্য, টিপু সুলতান একাত্তরে মুক্তিযুদ্ধের সময় জামায়াতে ইসলাম’র ছাত্র সংগঠন ‘ইসলামী ছাত্র সংঘ’ পরবর্তীকালে ইসলামী ছাত্র শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে পাশ করেন।

এরপর নাটোরের লালপুর উপজেলার গোপালপুর ডিগ্রি কলেজে ১৯৮৪ সালে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন। তিনি ২০১১ সালে অবসরে যান।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন