টপ পোষ্ট

মুক্তি পেলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট ‘লুলা’

0

সর্বোচ্চ আদালতের রায়ের প্রেক্ষিতে দেড় বছর কারাদণ্ড ভোগ করে মুক্তি পেলেন লুলা দা সিলভা। যদিও দুর্নীতির দায়ে ১২ বছরের জেল হয়েছিল তাঁর। সাবেক এই প্রেসিডেন্টকে স্বাগত জানাতে গতকাল জেলের বাইরে সমবেত হয়েছিলেন ব্রাজিলের হাজার হাজার মানুষ। জেল থেকে বের হয়ে মুষ্টিবদ্ধ হাতটি আকাশের দিকে তুলে ধরেন লুলা।

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলকে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত শাসন করেছিলেন বামপন্থী নেতা লুলা দা সিলভা। তাঁর শাসনামলে ব্যাপক দুর্নীতির অভিযোগ আনেন বিরোধীরা।

‘অপারেশন কার ওয়াশ’ নামক এক কেলেঙ্কারিতে জড়িত থাকায় ২০১৮ সালে ১২ বছরের কারাদণ্ড হয় লুলা দা সিলভার। পরে সেটা কমে দাঁড়ায় আট বছর দশ মাসে। সাবেক প্রেসিডেন্টের সঙ্গে জেল হয়ছিল ব্রাজিলের বহু ব্যবসায়ী ও রাজনৈতিক নেতারও। যদিও এসব অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে তুলে ধরেছেন লুলা।

গতকাল শনিবার ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট ৭৪ বছরের লুলা মুক্তি পেয়েছেন দেশের সর্বোচ্চ আদালতের সাম্প্রতিক এক রায়ের প্রেক্ষিতে।

ব্রাজিলে আইন ছিল, একবার রায়ের বিরুদ্ধে আবেদন করে কোন অপরাধী সেই মামলা হেরে গেলে, তিনি আর পরবর্তীকালে সেই শাস্তির বিরুদ্ধে আপিল করতে পারবেন না। কিন্তু সম্প্রতি দেশটির উচ্চতর আদালত এক আদেশ জারি করেছেন, তাতে বলা হয়েছে একাধিকবার রায়কে চ্যালেঞ্জ করতে পারবেন অপরাধীরা।

এই আদেশের কারণে বামপন্থী নেতা লুলা দা সিলভা মুক্তি পেয়েছেন। কেননা এই আইনের কারণে তাঁকে আর কেউ জেলে আটকে রাখতে

পারবেন না। জেল থেকে বেরিয়েই দেশের বর্তমান প্রেসিডেন্টের বিরুদ্ধে হুশিয়ারি উচ্চারণ করেছেন লুলা।

তিনি জেলে থাকাকালীন সময়ে দক্ষিণপন্থী নেতা জাইর বোলসোনারো ক্ষমতায় আসেন। যদিও দণ্ড থাকার কারণে নির্বাচনে লড়তে পারেননি লুলা। তাঁর বক্তব্য, বর্তমান প্রেসিডেন্টের আমলে আর্থিক মন্দায় ডুবে গেছে ব্রাজিল। দেশকে উদ্ধারের জন্য তিনি সর্বশক্তি দিয়ে বর্তমান প্রেসিডেন্টের বিরুদ্ধে লড়বেন বলে বক্তব্য দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট লুলা।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন